ইসি নিয়ে বিএনপির বিষোদগার সংবিধান পরিপন্থী: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক : গণতান্ত্রিক রীতি-নীতির প্রতি তোয়াক্কা না করে নির্বাচন কমিশনের (ইসি) নিয়েবিষোদগার করায় বিএনপির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১২ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

বিবৃতিতে বর্তমান ইসি, নবগঠিত সার্চ কমিটি এবং ইসি গঠন নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশ্যপ্রণোদিত বিষোদগার ও অবান্তর বক্তব্যের প্রতিবাদ করা হয়।

ওবায়দুল কাদের বলেন, আমাদের মনে রাখতে হবে, আইন অনুযায়ী গঠিত ইসি রাষ্ট্রকে প্রতিনিধিত্ব করে। সংবিধানে ইসিকে একটি স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। ফলে কমিশনের প্রতিটি সিদ্ধান্তই রাষ্ট্রীয় সিদ্ধান্ত। তাই ইসির প্রতি অসৌজন্যমূলক আচরণ দেশের সংবিধান পরিপন্থী। যেকোনো প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষের বিরুদ্ধে কেউ না কেউ সংক্ষুব্ধ হতেই পারে, কিন্তু তা প্রকাশের নিয়মতান্ত্রিক পদ্ধতি রয়েছে। আর সে পথে না গিয়ে সাংবিধানিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ জাতীয় বিষোদগার রাষ্ট্র, সমাজ ও গণতান্ত্রিক রাজনীতির ভিত্তিমূলে আঘাত।

বিবৃতিতে আরও বলা হয়, ইসি বাংলাদেশের সব রাজনৈতিক দলের জন্য রেগুলেটরি বডি বা রেফারির মতো। খেলায় কোনো দল খারাপ খেললে অনেক ক্ষেত্রে তারা রেফারিকে দোষারোপ করে, বিএনপির অবস্থাও অনেকটা সেরকম।

কাদের বলেন, দেশের নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার জন্য বর্তমান ইসির বিরুদ্ধে মামলা ও বিচার হওয়া উচিত বলে বিএনপি মহাসচিবের যে মন্তব্য, তা দেশের গণতান্ত্রিক রীতিনীতি ও মূল্যবোধ পরিপন্থী। পূর্বপরিকল্পিত ষড়যন্ত্রের অংশ হিসেবে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করায় বা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করার অপকৌশল গ্রহণ করায় ইসির দায়িত্ব সুষ্ঠুভাবে পালনে যদি কোনো ব্যাঘাত সৃষ্টি হয়ে থাকে তার সব দায়ভার বিএনপিকেই নিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধদেশের মৎস্যসম্পদের উন্নয়নে কক্সবাজারে হচ্ছে আন্তর্জাতিকমানের শুটকি প্রক্রিয়াকরণ শিল্প
পরবর্তী নিবন্ধবিএনপির উচিত সার্চ কমিটির সঙ্গে বৈঠকে বসা: জাফরুল্লাহ