ভাসানী অনেক সংগ্রামের ভিত রচনাকারী ছিলেন: মাহমুদুর রহমান মান্না

নিজস্ব প্রতিবেদক : মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী দেশের অনেক সংগ্রামের ভিত রচনকারী ছিলেন বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ঐতিহাসিক কাগমারী সম্মেলন দিবস উপলক্ষে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

এসময় আরও গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্ট্রি ও ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু প্রমুখ।

মান্না বলেন বলেন, ভাসানীর মতো মানুষ বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে আমি নেতৃত্বের জায়গায় দেখিনি। এখানে যারা আছেন তারা প্রায় একই ঘরানার মতো, যেই ঘরানার মধ্যে কিন্তু আমি নেই। এরা প্রায় সবাই তাদের ছাত্রজীবনে রাজনীতিতে মওলানা ভাসানীর সংস্পর্শে অথবা তার ছায়ায় তার চিন্তার পরিপ্রেক্ষিতে রাজনীতি করেছেন। আমি করিনি।

‘আমার জীবনে এতটুকু সময়ে আমার নিজের অর্জিত যে জ্ঞান, তাতে আমার মনে হয়, আমার এক নেতা ছিলেন, তিনি বক্তৃতা করতেন, বঙ্গবন্ধু যদি আকাশ হয়, তাহলে ছাত্রলীগ তার মধ্যে চন্দ্র, সূর্য, গ্রহ, তারা। আমার এই বক্তব্য শুনতে শুনতে মনে হতো, এরকম কোনো কথা আমি মওলানা ভাসানীর নামে কোনো দিন শুনলাম না কেন? কারণ এই যে আজকের এই আলোচনায় আপনাদের সবার সামনে আসলো, মিডিয়ার মাধ্যমে মানুষ জানবে। কিন্তু মওলানা ভাসানীর জীবন আলোচনায় যা আসলো, তার চাইতে অনেক বেশি তাৎপর্যপূর্ণ, অনেক বর্ণিল, অনেক সংগ্রামী, অনেক ভিত্তিভূমি রচনাকারী ছিলেন তিনি।’

মান্না আরও বলেন, একটু খেয়াল করে দেখেন, ১৯৫৭ সালের কাগমারী নিয়ে আমরা কথা বলছি, কিন্তু ১৯৫৪-তে যে যুক্তফ্রন্ট হয়েছে, মুসলিম লীগ পরাজিত হয়েছে এই অংশে এবং সেখানে যে ২১ দফা দাবি ছিল, সেই ২১ দফার মধ্যেও স্বায়ত্তশাসন ছিল। সোহরাওয়ার্দী তার অন্যতম রূপকার ছিলেন। তিনি যখন যুক্তফ্রন্টের নির্বাচন করছিলেন তখন স্বায়ত্তশাসন চান, ক্ষমতায় যাওয়ার পর তিনি বলেন, ৯০ ভাগ স্বায়ত্তশাসন তো হয়েই গেছে।

পূর্ববর্তী নিবন্ধঅনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দলকে সংবর্ধনা দেবে বাংলাদেশ সেনাবাহিনী
পরবর্তী নিবন্ধইসি গঠনে পাঁচজনের নাম প্রস্তাব জাফরুল্লাহর