ছাতকে পাউবোর ৫২ লাখ টাকা সুরমার জলে

নুর উদ্দিন : সুরমা নদীর ভয়াবহ ভাঙনে ক্রমেই বিলীন হচ্ছে কালারুকা ইউনিয়নে মুক্তিরগাঁও-পীরপুর সড়ক। নদীভাঙন ভয়াবহ আকার ধারণ করেছে কয়েক বছর ধরে। গ্রামীণ এ সড়কটি দিয়ে সরাসরি যান চলাচল বন্ধ রয়েছে। ফলে কালারুকা ইউনিয়নের মুক্তিরগাঁও, হরিষপুর, মিরাপাড়া, শিমুলতলা, নানশ্রী, গৌরীপুর ও পীরপুর এবং সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার শিবপুর, গোফরাপুর ও দুর্গাপুর এলাকার প্রায় ৫০ হাজার মানুষ চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে।
এলজিইডি সাড়ে ৮ কিলোমিটার এ সড়কটি প্রায় ২০ বছর আগে পাকাকরণ করে। প্রায় ৫ বছর আগে সুরমার তীরবর্তী এলাকায় নদী ভাঙনে সড়কের বেশ কিছু অংশ সুরমায় বিলীন হয়ে যায়।
২০১৯ সালের জুন মাসে সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ড মুক্তিরগাঁও এলাকায় ৫২ লাখ টাকা ব্যয়ে ভাঙন রোধে অস্থায়ী প্রতিরক্ষা কাজ শুরু করে। স্থানীয়রা জানান, কাজের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাপক অনিয়ম হয়েছিল। এ প্রতিরক্ষা কাজ কোন কাজে আসেনি।
গত কয়েক বছরে নদী ভাঙনে তিন শতাধিক বাড়িঘর ও ফসলি জমি সুরমায় তলিয়ে গেছে। নদী ভাঙনের আতঙ্কে রয়েছে কয়েকটি মসজিদ, মাদ্রাসা, কবরস্থান ও অর্ধশতাধিক ঘরবাড়ি। স্থানীয় লোকজন কয়েক লাখ টাকা চাঁদা সংগ্রহ করে বাঁশের বেড়া ও বালির বস্তা ফেলেও কোনো লাভ হয়নি।
ইউপি সদস্য সামছু মিয়া বলেন, বর্ষা মৌসুমে কাজ শুরু করেছিল পাউবো। শুকনো মৌসুমে কাজ করলে ভালো হতো। নদী ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা নেওয়া অত্যন্ত জরুরি।
কালারুকা ইউপি চেয়ারম্যান অদুদ আলম বলেন, নদীভাঙনের কারণে এ এলাকার লোকজন যাতায়াতের ভোগান্তিতে রয়েছেন। সরকারিভাবে ভাঙন রোধে আশ্বাস পাওয়া গেলেও কাজ কবে হবে স্পষ্ট করে কেউ কিছু বলতে পারছেন না।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ সামছুদ্দোহা বলেন, মুক্তিরগাঁও এলাকায় নদীভাঙন রোধে জরুরি বিপদকালীন প্রতিরক্ষা কাজ হয়েছিল। স্থায়ী কাজের জন্য পাউবো সদর দপ্তরে বরাদ্দ চাওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিক্রি শুরুর ৫ মিনিটেই শেষ ভারত-পাকিস্তান বিশ্বকাপ ম্যাচের টিকিট!
পরবর্তী নিবন্ধতীব্র শীতে কাঁপছেন সুনামগঞ্জের হাওর পাড়ের অসহায় মানুষ