বেজোসের প্রমোদতরী যাবে তাই ঐতিহাসিক সেতু ভাঙছে নেদারল্যান্ডস

আন্তর্জাতিক ডেস্ক : নেদারল্যান্ডসের রটারডামের ঐতিহাসিক সেতু ‘ডি হেফ’। এই সেতুটি ভেঙে ফেলার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। এর কারণ হিসেবে বলা হচ্ছে, সেতুর নিচ দিয়ে অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও ধনকুবের জেফ বেজোসের বিলাসবহুল প্রমোদতরী যাবে।

উচ্চতার কারণে সেতুতে আটকে যেতে পারে ওই প্রমোদতরী। তাই সেতুটিকেই ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় সময় গত বুধবার দেশটির স্থানীয় কাউন্সিল বিষয়টি নিশ্চিত করে। এই বিলাসবহুল প্রমোদতরীটি নির্মাণ করেছে ডাচ সংস্থা ওশানকো। গত বছর সংস্থাটির সঙ্গে যুক্ত হন জেফ বেজোস।

কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী গ্রীষ্মে সেতু ভাঙার কাজ শুরু হতে পারে। পুরো সেতুটি ভাঙতে সময় লাগবে কয়েক সপ্তাহ। এদিকে, সেতু ভেঙে ফেলার সিদ্ধান্তে অসন্তুষ্ট শহরবাসী। যদিও মেয়রের কার্যালয় বলছে, বেজোসের এই কর্মযজ্ঞে আর্থিক লাভ হচ্ছে। সেতুটিকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনারও প্রতিশ্রুতি দিচ্ছে তারা। জানানো হয়েছে, সেতুটি সংস্কারে যাবতীয় খরচ বেজোসই বহন করবেন।

১৮৭৭ সালে নির্মিত সেতুটি ১৮৭৮ সালে আনুষ্ঠানিক ভাবে চালু হয়। জাহাজ চলাচলের সুবিধার জন্য শুরুর দিকে সেতুটিকে প্রয়োজন মতো ঘোরানো যেত। কিন্তু জটিলতার কারণে ১৯২৭ সালে একে ‘লিফট ব্রিজ’ হিসেবে তৈরি করা হয়।

১৯৪০সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও সেতুটির ব্যাপক ক্ষতি হয়। সেতুটি ‘কোনিংশেভেন’ নামেও পরিচিত। ইস্পাতের তৈরি সেতুটিকে ঘিরে সেখানকার মানুষের অনেক স্মৃতি রয়েছে।

‘ডি হেফ’সেতুটির কাছেই নির্মিত হচ্ছে জেফ বেজোসের সেই প্রমোদতরী। আর সেকারণেই এই সেতুর নিচ দিয়ে সমুদ্রে ভাসানো হবে। রটারডামের কাছে আলব্লাসারডাম শিপইয়ার্ডে ৪৩০ মিলিয়ন ইউরো বা ৪৮৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ৪০ মিটার(১৩০ ফুট) উচ্চতার ওই প্রমোদতরী নির্মাণ করা হচ্ছে। সূত্র: ডয়েচে ভেলে

পূর্ববর্তী নিবন্ধপল্টনে ১০ তলা ভবনে আগুন
পরবর্তী নিবন্ধআইসিসির যুব বিশ্বকাপ দলে বাংলাদেশি রিপন