পাট-চিনিকল আধুনিকায়ন করে চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক:

আধুনিকায়ন করে বন্ধ পাটকল ও চিনিকলগুলো আবারও চালু করার দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে আয়োজিত শ্রমিক নেতাদের সঙ্গে জোটের নেতাদের বৈঠকে এ আহ্বান জানানো হয়।

বৈঠকে জোট নেতারা বলেন, সরকার মুখে শিল্পায়নের কথা বললেও বাস্তবে তারা জাতীয় শিল্পের বিরুদ্ধেই অবস্থান নিয়েছে। কিছু লুটেরা ও সরকারের অনুগ্রহপ্রাপ্ত ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থে তারা একের পর এক জাতীয় শিল্পবিরোধী পদক্ষেপ নিয়ে চলেছে। এই অপতৎপরতার অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত পাটকলের পর রাষ্ট্রায়ত্ত চিনিকলসমূহ বন্ধ করে দেওয়া হচ্ছে। সরকারের ভুল নীতি, চুরি, দুর্নীতি, অব্যবস্থাপনার দায় চাপানো হচ্ছে শ্রমিক কর্মচারীদের উপর।

সংকটের সমাধান না করে এখন রাষ্ট্রায়ত্ত কলকারখানা বেসরকারি খাতে তুলে দেওয়া হচ্ছে বলে দাবি করে বাম জোটের নেতারা আরও বলেন, সরকারের এসব পদক্ষেপে দেশের গোটা রাষ্ট্রায়ত্ত খাত আজ ধ্বংসের মুখে।

জাতীয় শিল্পখাত ধ্বংস করার এই আত্মঘাতী তৎপরতা থেকে সরে এসে বন্ধ পাটকল ও চিনিকলসমূহ আধুনিকায়ন করে আবার চালু করার দাবি জানান তারা।

বাম জোটের সমন্বয়ক ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শ্রমিক নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ফয়েজ হোসেন, জহিরুল ইসলাম, আবু হাসান টিপু, হারুন অর রশীদ, আবদুল আলী, শামীম ঈমাম, আলিফ দেওয়ান,শামসুল আলম জুলফিকার, সুবল সরকার, মোফাজ্জল হোসেন মোশতাক।

বাম জোট নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বজলুর রশিদ ফিরোজ, আব্দুল্লাহ আল কাফি, মানস নন্দী, অধ্যাপক আবদুস সাত্তার, বাচ্চু ভূঁইয়া, মোশরেফা মিশু, হামিদুল হক, বিধান দাস,শহীদুল ইসলাম সবুজ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধভোজ্যতেলের মূল্যবৃদ্ধির কারসাজি বন্ধ করতে হবে: মজদুর পার্টি
পরবর্তী নিবন্ধরাষ্ট্রপতির সঙ্গে প্রধান বিচারপতির সৌজন্য সাক্ষাৎ