ঢাবির গেস্টরুম নির্যাতন: ৩ ছাত্রলীগ কর্মী হল থেকে বহিষ্কার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের গেস্টরুমে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. আকতারুল ইসলামকে নির্যাতনের ঘটনায় তিন ছাত্রের বিরুদ্ধে ৬ মাসের বহিষ্কারাদেশ দিয়েছে হল প্রশাসন।

বহিষ্কৃতরা হলেন- সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কামরুজ্জামান রাজু, ইতিহাস বিভাগের হৃদয় আহমেদ কাজল, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ইয়ামিন ইসলাম। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

বুধবার (২ ফেব্রুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছির।

তিনি বলেন, তদন্ত প্রতিবেদন অনুযায়ী ওই তিন ছাত্রকে ছয় মাসের জন্য হল থেকে বহিষ্কার করা হয়েছে। আর বাকি তিন জনের বিরুদ্ধে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এর আগে গত ২৬ জানুয়ারি রাত ১১টার দিকে এ নির্যাতনের ঘটনা ঘটে। অসুস্থতার কারণে ছাত্রলীগের কথিত গেস্টরুমে নির্যাতনের শিকার ওই শিক্ষার্থী যথাসময়ে উপস্থিত হতে না পারায় তাকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করেন ২০১৯-২০ সেশনের কয়েকজন শিক্ষার্থী। নির্যাতনের এক পর্যায়ে ওই শিক্ষার্থী অসুস্থ হয়ে পরলে তাকে পাঠানো হয় গণরুমে। সেখানে জ্ঞান হারান তিনি। এরপর ঢামেকে নিয়ে তাকে ইসিজি করানো হয়।

এ ঘটনায় অভিযুক্তরা সবাই ছাত্রলীগের সক্রিয় কর্মী এবং হল ছাত্রলীগের বর্তমান সাধারণ সম্পাদক আবু ইউনুসের অনুসারী।

এ ঘটনায় ভুক্তভোগী আকতার হল প্রভোস্ট বরাবর একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে রসায়ন বিভাগের অধ্যাপক মুহাম্মদ শাহ মিরানকে প্রধান করে গত ২৭ জানুয়ারি তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছির। তিন কার্যদিবসের মধ্যে তদন্তের রিপোর্ট পেশ করতে বলা হয়।

এই রিপোর্টের ভিত্তিতে এ ঘটনায় জড়িত থাকার প্রমাণ পাওয়ায় তিন ছাত্রের বিরুদ্ধে ৬ মাসের এ বহিষ্কারাদেশ দেন হল প্রশাসন।

পূর্ববর্তী নিবন্ধবরিশালে সোনালী ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধসিলেটে ক্যাম্প করবে আফগানিস্তান ক্রিকেট দল