সাভারে স্কুলে ভর্তির দাবীতে সড়ক অবরোধ করে ২য় দিনের বিক্ষোভ

সাভার প্রতিনিধি:
ভর্তির সময় চলে গেলেও সাভার অধর চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয় প্রাথমিক শাখা থেকে উত্তীর্ন ৬১ জন শিক্ষার্থী ৬ষ্ঠ শ্রেনীতে ভর্তির সুযোগ না পেয়ে দ্বিতিয় দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এসময় ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিভাবকরা তাদের শান্তিপুর্ন আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন।
মঙ্গলবার সকালে বিদ্যালয়ে প্রধান ফটকের সামনের ভর্তিচ্ছু ৬১ জন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা এই অবস্থান ও বিক্ষোভ করেন। একপর্যায়ে শিক্ষার্থীরা স্কুলের সামনের সড়কটি বন্ধ করে দিলে প্রায় এক ঘন্টা যান চলাচল বন্ধ থাকে। এর আগে সোমবারও একই দাবিতে প্রথমে স্কুলে এবং পরবর্তীতে ঢাকা-আরিচা মহাসড়কের অবস্থান নিয়ে মানববন্ধনসহ বিক্ষোভ করেছে শিক্ষার্থী ও অভিভাবকরা।
বিক্ষোদ্ধ শিক্ষার্থীরা জানায়, বিদ্যালয়ের প্রাথমিক শাখার প্রধান শিক্ষক মিসেস রোকেয়া হক আশ্বাস দিয়েছিলেন লটারি হলেও প্রাথমিক শাখার সকল শিক্ষার্থীরা মাধ্যমিক শাখায় ভর্তির সুযোগ পাবেন। বিভিন্ন মহল থেকেও একই আশ্বাস দিয়ে সোমবার পর্যন্ত আমাদের অপেক্ষায় রাখা হয়েছিল। এখানে ভর্তির আশায় আমরা অন্য স্কুলের ভর্তির ফরম তুলিনি। আমরা প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষনপূর্বক এই স্কুলেই পড়তে চাই। আমাদের সুযোগ দেয়া হোক।
অবস্থানরত অভিভাবকেরা জানান, তাদের সন্তানরা একই স্কুলের প্রাথমিক পর্যায়ে পড়াশোনা করেছেন। পঞ্চম শ্রেণি শেষ করে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হবে এটাই নিয়ম। আগেও এই নিয়মেই শিক্ষার্থীরা ভর্তি হয়েছে। কিন্তু এবার প্রায় ৬১ জন শিক্ষার্থীকে ভর্তি করা হচ্ছেনা। তারা বিভিন্ন মাধ্যমে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন। গতকাল সোমবার কর্তৃপক্ষ ভর্তির আশ্বাস দিয়েছিলেন। কিন্তু ভর্তি করেনি। সন্তানদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ায় তারা রাস্তায় নামতে বাধ্য হয়েছেন।
দাউদ আহমেদ নামে এক অভিভাবক বলেন, গতকাল পর্যন্ত বিদ্যালয়ে ভর্তির আশা দিয়ে আমাদের অপেক্ষায় রাখা হয়েছিল। সেকারণে অন্য স্কুলের ভর্তির ফরম নেয়া হয়নি। এখন তাদের ভর্তি নিয়ে অনিশ্চয়তা মধ্যে রয়েছে। আমাদের দাবি কোমলমতি এসব শিক্ষার্থীদের সাভার অধর চন্দ্র হাই স্কুলে ভর্তি করাতে হবে। তাদেরকে বঞ্চিত না করে অগ্রাধিকার দেওয়া হোক।
শিক্ষার্থী দাবিরুল ইসলাম বলেন, একই নামে সরকারি উচ্চ বিদ্যালয়ের ভেতরে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনার মাধ্যমে কর্তৃপক্ষ আমাদের সাথে প্রতারনা করেছে। এতোদিন পঞ্চম শ্রেণি পাস করা শিক্ষার্থীরা সরাসরি ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারলেও এবার লটারি সিস্টেম করায় প্রায় ৬১ জন শিক্ষার্থী বাদ পড়েছি। এখন ছষ্ঠ শ্রেনীতে ভর্তি হতে না পারায় শিক্ষা জীবন হুমকির মধ্যে রয়েছে।
সাভার অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়, প্রাথমিক শাখার সহকারী শিক্ষক মাহাফুজা হাসনাত বলেন, আমাদের প্রাথমিক শাখাটি বেসরকারি স্কুল। সকালবেলা উচ্চ বিদ্যালয়ের চার-পাঁচটা ক্লাসরুম ব্যবহার করে ১৯৭৭ সাল থেকে এভাবেই চলে আসছে।
সাভার অধর চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন পিটার গোমেজ বলেন, ‘আমরা চেষ্টা করছি প্রাথমিক শাখাটি সরকারি করার জন্য। সরকারি না হওয়া পযন্ত পঞ্চম থেকে ষষ্ঠ শ্রেণিতে সরাসরি ভর্তির সুযোগ নেই। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এ বছর লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করানো হয়েছে। লটারির মাধ্যমে যারা সুযোগ পেয়েছে তারাই ভর্তি হতে পেরেছে। এখানে আসন পূরণ হয়ে যাওয়ায় নতুন করে আর ভর্তি করাতে পারছি না।
সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, ‘সরকারি নিয়ম মেনেই লটারীতে উত্তীর্নদের মাধ্যমিক শাখায় ভর্তি করা হচ্ছে। সরকারি না হয়েও প্রাথমিক শাখাটি অভিভাবকদের সঙ্গে প্রতারণা করেছে। মানুষ যাতে আর প্রতারিত না হয় আমরা সেই ব্যবস্থা গ্রহন করছি।
ঢাকা জেলা শিক্ষা অফিসার আব্দুল মজিদ বলেন, অনুমোদন ছাড়া বেসরকারি প্রাথমিক স্কুল সরকারি উচ্চ বিদ্যালয়ের মধ্যে চলতে পারে না। উচ্চ বিদ্যালয় সরকারি অনুমোদনের সময় প্রাথমিক শাখার তথ্য দেয়া হলে সেটিও জাতীয়করণ হতো।

পূর্ববর্তী নিবন্ধমনোনয়নপত্র সংগ্রহ করলো কাঞ্চন-নিপুণ ও প্যানেলের সদস্যরা
পরবর্তী নিবন্ধচলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করবেন নাসরিন