মালদ্বীপকে বাংলাদেশের উন্নয়ন অংশীদার হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক:

যৌথ সমৃদ্ধির লক্ষ্যে মালদ্বীপের সরকারি ও বেসরকারি খাতকে বাংলাদেশের উন্নয়ন অংশীদার হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার মালদ্বীপের পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি বলেছেন, “আমি আশা করি, আমাদের উষ্ণ এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুসংহত হবে। বাংলাদেশ সম্ভাবনা ও সমৃদ্ধির পথে এগিয়ে চলেছে। আমি মালদ্বীপের সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রের প্রতি আহ্বান জানাই, যৌথ সমৃদ্ধির লক্ষ্যে আগামী ৫০ বছরের এই উন্নয়নযাত্রায় আমাদের অংশীদার হোন।”

রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসসের এক প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপের পার্লামেন্ট পিপলস মজলিসে পৌঁছালে স্পিকার মোহাম্মদ নাশিদ তাকে স্বাগত জানান। প্রধানমন্ত্রী পরে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন এবং স্পিকারের সঙ্গে বৈঠক করেন।

স্পিকার মোহাম্মদ নাশিদ পার্লামেন্টে তার বক্তৃতায় বৈশ্বিক প্রেক্ষাপটে, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় উন্নয়নশীল দেশের নেতৃত্বদানে শেখ হাসিনার ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। একটি শিল্পকর্ম তিনি শেখ হাসিনাকে উপহার দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তৃতায় বলেন, বিশ্বের কোনো দেশ বিচ্ছিন্নভাবে উন্নতি করতে পারে না।

“কোভিড-১৯ মহামারী সবাইকে শিখিয়েছে যে তারা পরস্পরের ওপর নির্ভরশীল এবং একটি উন্নত, নিরাপদ এবং সমৃদ্ধ বিশ্বের স্বার্থে তাদের অভিজ্ঞতা ভাগাভাগি করতে হবে।

“আমরা দক্ষিণ এশিয়ায় আমাদের ভ্রাতৃপ্রতিম প্রতিবেশীদের সাথে সহযোগিতার নীতি পুনর্ব্যক্ত করছি, যেমনটি আমাদের জাতির পিতা বলে গেছেন।”

শেখ হাসিনা বলেন, মালদ্বীপের উন্নয়নের যাত্রা, এলডিসি থেকে মধ্যম আয়ের দেশে সফল উত্তরণ প্রত্যক্ষ করে বাংলাদেশ বিশেষভাবে উৎসাহিত হয়েছে। পরস্পরকে সহযোগিতা করার মাধ্যমে বাংলাদেশ ও মালদ্বীপ দুই দেশই উপকৃত হতে পারে।

পার্লামেন্টকে ‘গণতন্ত্রের প্রাণকেন্দ্র’ এবং ‘রাজনীতি ও রাষ্ট্রনীতির আবাসস্থল’ হিসেবে বর্ণনা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, পিপলস মজলিসের সদস্যদের সামনে ভাষণ দেওয়ার সুযোগ পেয়ে তিনি ‘সম্মানিত’ বোধ করছেন।

“সারাজীবন রাজনীতির সাথে যুক্ত একজন হিসেবে আজ ভ্রাতৃপ্রতিম একটি দেশের সংসদে উপস্থিত হতে পেরে আমি আনন্দিত, যে দেশের সাথে আমাদের ঐতিহাসিক বন্ধন রয়েছে, বহু মিল রয়েছে, একই ধরনের চ্যালেঞ্জ আমাদের মোকাবেলা করতে হয়, সমৃদ্ধির একটি যৌথ দৃষ্টিভঙ্গি আমরা ধারণ করি।”

২০২১ সালকে বাংলাদেশ ও মালদ্বীপের দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য একটি ‘যুগান্তকারী’ বছর হিসেবে বর্ণনা করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এ বছর দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময় হয়েছে। ফলপ্রসূ দ্বিপক্ষীয় আলোচনা হয়েছে। দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার প্রতিশ্রুতি এসেছে দুই পক্ষ থেকেই।

“আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বাণিজ্য্য, বিনিয়োগ, যোগাযোগ, পর্যটন এবং মানুষে মানুষে সংযোগ বৃদ্ধির মাধ্যমে আমরা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও সংহত করতে পারব।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার মালদ্বীপের পার্লামেন্টে গেলে স্পিকার মোহাম্মদ নাশিদ তাকে একটি চিত্রকর্ম উপহার দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার মালদ্বীপের পার্লামেন্টে গেলে স্পিকার মোহাম্মদ নাশিদ তাকে একটি চিত্রকর্ম উপহার দেন।
শেখ হাসিনা বলেন, দুই দেশের আগামী ৫০ বছরের যাত্রা আরও ফলপ্রসূ হবে এবং মানুষের জীবনে অর্থবহ পরিবর্তন আনা সম্ভব হবে বলে তিনি আশাবাদী।

মালদ্বীপের জনগণ এবং এর পথিকৃত নেতাদের সুখ ও সমৃদ্ধি কামনা করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তিনি তার বক্তৃতায় জাতির পিতার প্রতিও শ্রদ্ধা নিবেদন করেন, যার সারাটা জীবন কেটেছে দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর চেষ্টায়, আইনের শাসন প্রতিষ্ঠা, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, শোষণ ও বঞ্চনাহীন সমাজ নির্মাণের চেষ্টায়।

গত মার্চে জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অনুষ্ঠানে যোগ দেওয়ায় মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তির পথ যে সহজ ছিল না, ১৯৭৫ সালে জাতির পিতাকে যে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়েছিল, সেসব ইতিহাস তুলে ধরে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বলেন, তাকেও একাধিকবার হত্যার চেষ্টা হয়েছে; কিন্তু জাতির পিতার দেখানো পথে বাংলাদেশকে তিনি সমৃদ্ধির পথে এগিয়ে নিতে পেরেছেন।

“এটা আমার সবচেয়ে বড় তৃপ্তি যে আজ বাংলাদেশ গণতন্ত্র ও বহুত্ববাদ প্রতিষ্ঠার জন্য প্রশংসা অর্জন করেছে।”

পূর্ববর্তী নিবন্ধসব হলের জন্য অভিন্ন নিয়ম চান ঢাবি ছাত্রীরা
পরবর্তী নিবন্ধপর্যটক ধর্ষণ: তিনজন শনাক্ত, হোটেল ম্যানেজার আটক