সাভারে নদী দখল ও দুষনের দায়ে দশ প্রতিষ্ঠানকে পরিবেশ অধিদপ্তরের জরিমানা

সাভার প্রতিনিধি:
সাভারে বংশী নদীর তীরবর্তী এলাকায় অবৈধ দখল এবং দুষনের দায়ে দশটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। এসময় উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করায় ভ্রাম্যামান আদালতের মাধ্যমে ১০টি প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষ ত্রিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার দুপুরে সাভারের হেমায়েতপুর এবং নয়ারহাট এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।
পরিবেশ অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়, উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করে সাভারে বংশী নদী দখল ও দুষন করায় পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয় এবং সদর দপ্তরস্থ মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার যৌথ উদ্যোগে সাভারের নয়াহাট এলাকায় অভিযান চালানো হয়। এসময় মোবাইল কোর্টের মাধ্যমে ওই এলাকার রিয়া এন্টারপ্রাইজ, আছিয়া এন্টারপ্রাইজ, খালেক এন্টারপ্রাইজ, রহমান এন্টারপ্রাইজ, মামুন এন্টারপ্রাইজ (মাসুদ), হাজী জনাব আলী এন্টারপ্রাইজ, গাজী এন্টারপ্রাইজ, একতা এন্টারপ্রাইজ, ও মামুন এন্টারপ্রাইজ নামক নয়টি প্রতিষ্ঠানকে প্রত্যেককে পঞ্চাশ হাজার করে চার লক্ষ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া সাভারের হেমায়েতপুর এলাকায় অবস্থিত কালাম ফ্যাশন এন্ড ওয়াশ কারখানাকে ৮০ হাজার টাকা জরিমান ধার্য এবং আদায় করা হয়।
এসময় মোবাইল কোর্টে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু হাসানের নেতৃত্বে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মদ রাজীব ও হায়াত মাহমুদ রকিব এবং পরিদর্শক প্রতীক ইসলাম ও ফাতেমা-তুজ-জোহরা।
পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ জহুরুল ইসলাম তালুকদার স্বাক্ষরিত ওই প্রেস বিজ্ঞপ্তিতে বংশী নদীর তিরবর্তী এলাকায় অবৈধ দখল এবং দুষনের বিরুদ্ধে ভবিষ্যতেও এ ধরনের মোবাইল কোর্ট কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে।

 

 

পূর্ববর্তী নিবন্ধসাভারে চটপটি ব্যাবসায়ীসহ চার অপহৃত উদ্ধার, দুই অপহরনকারী গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধকরোনা চিকিৎসায় মুখে খাওয়ার প্রথম ওষুধের অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র