মারধরে না থেকেও ‘প্রধান আসামি’ নবনির্বাচিত চেয়ারম্যান

সাভার প্রতিনিধি:
ঢাকার ধামরাইয়ে যুবককে হাত-পা বেঁধে মারধরের সময় ঘটনাস্থলে না থেকেও প্রধান আসামি হয়ে কারাভোগ করছেন উপজেলার বালিয়া ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান মুজিবুর রহমান। সরেজমিনে ওই এলাকায় গিয়ে ঘটনার প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে এই তথ্য জানা গেছে।
মারধরের ঘটনার সময় মুজিবুর রহমান গাওতারা-বনেরচর সড়ক মাপার কাজ করছিলেন। সেসময় তার সঙ্গে থাকা ধামরাই থানা যুবলীগের সাধারণ সম্পাদক মো. খাইরুল ইসলাম ও এলজিইডির সাব-– অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম এই তথ্য নিশ্চিত করেছেন।
প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানা যায়, গত সোমবার দুপুর ১ টার দিকে সূত্রাপুরের বহিস্কৃত আওয়ামী লীগ নেতা আব্দুল গণির বিরোধপূর্ণ কথিত বন্ধ থাকা ‘টর্চারসেল’ খুলতে যান বালিয়া ইউনিয়ন যুবদলের সাবেক আহ্বায়ক আউয়াল হোসেনের ছোট ভাই ভুক্তভোগী ইসরাফিল হোসেনসহ ৪ জন। এসময় এলাকাবাসীরা তাদেরকে আটক করেন। এক পর্যায়ে সেখানে তাদের মধ্যে কথা কাটাকাটি হলে ইসরাফিল হোসেন ও তার সহযোগীকে মারধর শুরু করে এলাকাবাসী। এসময় তাদের সাথে থাকা আরও দুইজন পাশর্^বর্তি দুনিগ্রামে পালিয়ে গিয়ে ইসরাফিলকে মারধর করা হচ্ছে বলে খবর দেয়। পরে ওই দুইজনকে উদ্ধারের জন্য দুনিগ্রামে মাইকিং করে সবাইকে সূত্রাপুরে আসার আহ্বান জানানো হলে ভীতি ছড়ায় সূত্রাপুরেও। পরে শান্তি কমিটির পক্ষ থেকে সুত্রাপুরেও মাইকিং করা হয়। এঘটনায় সূত্রাপুরের লোকেরাই ইসরাফিলকে উদ্ধার করে সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে এবং পুলিশে খবর দেয়। পরে পুলিশ এসে মারধরে যুক্ত কয়েকজনকে আটক করে।
ঘটনার দিন চেয়ারম্যান মুজিবুরের সঙ্গে থাকা ভাতিজা সিয়াম আহমেদ বলেন, দুপুর ১টা ৪৫ এর দিকে গাওতারা-বনেরচর সড়ক মাপার কাজে থাকতেই সূত্রাপুর শান্তি কমিটির সভাপতি মুজিবুর রহমান নবনির্বাচিত চেয়ারম্যান মুজিবুর রহমানকে ফোন করে জানান ওই এলাকায় ঝামেলা হচ্ছে, পুলিশ সবাইকে আটক করছে। খবর পেয়ে তিনি ঘটনাস্থলের দিকে আসতে থাকলে রাস্তায় পুলিশের গাড়ি দেখতে পেয়ে জানতে চান তাদেরকে কেন ধরা হয়েছে। পুলিশ কোন জবাব না দিয়ে তাদেরকে নিয়ে যেতে থাকে। পরে তাদের সাথে আমরাও নিজেদের গাড়িতেই থানায় যাই। সেখানে আমাদেরকে ওসি সাহেবের কক্ষে বসতে দেয়া হয়। সন্ধ্যার দিকে চেয়ারম্যান সাহেবকে গারদে ঢোকানো হয় এবং উদ্দেশ্যমূলকভাবে মামলা দিয়ে প্রধান আসামি করা হয়।
ঘটনাস্থলের পাশেই দোকান চিকিৎসক নজরুল ইসলামের। এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দুপুর ১টার দিকে মারধরের ঘটনা ঘটে। পরে শান্তি কমিটির লোকজন ইসরাফিলকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়। সেসময় চেয়ারম্যান মুজিবুর তো এই এলাকায় আসেই নাই।
একই কথা বলেন স্থানীয় আনিসুর রহমানও। তিনি বলেন, মারধর করার সময় অনেকেই এসে বাঁধা দেয়। পরে ইসরাফিলকে হাসপাতালে পাঠানোর কিছুক্ষণ পর পুলিশ এসে লোকজনকে আটক করে। কিন্তু চেয়ারম্যান তো তখনও এই এলাকায় ছিলেন না।
দুপুর ১২টা থেকে ২টার আগ পর্যন্ত চেয়ারম্যান মুজিবুর রহমানের সঙ্গে ছিলেন ধামরাই থানা যুবলীগের সাধারণ সম্পাদক মো. খাইরুল ইসলাম। তিনি বলেন, ‘ঘটনায় সময় আমি, থানা আওয়ামী লীগের সহদপ্তর সম্পাদক আবদুল বাসেদ, চেয়ারম্যান মজিবর রহমানসহ বেশ কয়েকজন নেতা-কর্মী এলজিইডির সাব-–অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারের সঙ্গে ছিলাম। আমরা গাঁওতারা ব্রিজ থেকে বাস্তা বাজার ব্রিজ পর্যন্ত সড়কের কাজ পর্যবেক্ষণে গিয়েছিলাম। ওই সময় মুজিবরের মুঠোফোনে একটি কল আসলে সে আমাদের জানায় সূত্রাপুরে ঝামেলা হয়েছে, তাই তাঁকে যেতে হবে। পরে তিনি চলে যান।
খাইরুল ইসলাম আরও বলেন, ‘থানায় গিয়ে মুজিবুর জানায় ইসরাফিলের সঙ্গে সুত্রাপুরের কয়েকজনের সমস্যা হয়েছে। ছেলেটাকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। বিষয়টা নিয়ে কি হবে তা জানতেই চেয়ারম্যান থানায় গিয়েছে। পরে রাতে শুনি তাকে মামলার প্রধান আসামী করে গারদে পাঠিয়ে দেয়া হয়েছে। অথচ সে মারধর কিংবা ইসরাফিল দেখেননি।
জানতে চাইলে ধামরাই উপজেলা এলজিইডির সাব-–অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম বলেন, ‘চেয়ারম্যান মুজিবুর দুপুরের দিকে আমার সঙ্গে দেখা করে ওখানেই ছিলেন। সেসময় আমাকে এমপি সাহেবের সঙ্গেও কথা বলিয়ে দেয়।
মারধরের সময় ঘটনাস্থলে চেয়ারম্যান মুজিবুর রহমান ছিলেন কি না এমন প্রশ্নে মামলার বাদী ইসরাফিলের ভাই আব্দুল আউয়াল কোন উত্তর দেননি। তিনি বলেন, চেয়াম্যানের কারণেই মারা হয়েছে আমার ভাইকে। চেয়ারম্যান মুজিবুর মেরেছেন কি না এমন প্রশ্নও এড়িয়ে যান তিনি। ইসরাফিলের সঙ্গে কথা বলতে চাইলে তিনি বলেন, তার অবস্থা ভালো না, কথা বলা যাবেনা। এছাড়া ইসরাফিল কোন হাসপাতালে আছে সেই হাসপাতালের নামও বলতে পারেননি ইউনিয়ন যুবদলের আহ্বায়ক কমিটির সাবেক এই নেতা।
জানতে চাইলে ধামরাই থানার কাওয়ালী পাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) রাসেল মোল্লা বলেন, আমি তো চেয়ারম্যানকে ধরিনি। আমি অসুস্থ্য হাসপাতালে ভর্তি। এই বিষয়ে জানতে মামলার তদন্ত কর্মকর্তা এসআই মনিরের সঙ্গে যোগাযোগ করতে বলেন তিনি।
তার কথা মতো মামলার তদন্ত কর্মকর্তা কাওয়ালী পাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক (এসআই) মনিরুজ্জামানের কাছে মারধরের ঘটনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, মুজিবুর চেয়ারম্যানকে ওই এলাকা থেকেই আটক করা হয়েছে। পুরাটা তো আমি আপনাকে বলতে পারবো না, আর আপনি ওসি স্যারের সাথে কথা বলেন।
তবে এ বিষয়ে জানতে ধামরাই থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) ওয়াহিদ পারভেজকে কল দেয়া হলেও তিনি ফোন ধরেননি। ঘটনার দিন তিনি বলেছিলেন, ওই এলাকায় ঝামেলা হলে পুলিশ ঘটনাস্থল থেকে স্থানীয় চেয়ারম্যানসহ আটজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।
এর আগে গত সোমবার (২২ নভেম্বর) উপজেলার বালিয়া ইউনিয়নের সুত্রাপুর এলাকায় পূর্বশত্রুতার জেরে বালিয়া ইউনিয়নের পূর্বসূত্রাপুর এলাকার ইসরাফিল হোসেন (৩২) নামে এক যুবককে হাত-পা বেঁধে মারধর করা হয়। পরে সেদিনই চেয়ারম্যানসহ ১১ জনকে আটক করে মামলা নেয় পুলিশ।

 

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে স্বাক্ষরতার হার দুর্ভাগ্যজনক: বিভাগীয় কমিশন
পরবর্তী নিবন্ধপ্রযুক্তির ব্যবহার না শিখলে ডায়নোসরের মতো বিলুপ্ত হয়ে যেতে হবে: মন্ত্রী