এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিত সাড়ে ২৩ হাজার পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক:

এসএসসি ও সমমান পরীক্ষার দ্বিতীয় দিনে সারাদেশে অনুপস্থিত ছিলেন ২৩ হাজার ৫৫৩ জন পরীক্ষার্থী। সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ১৭ হাজার ৭৩৩ জন পরীক্ষার্থী। বিকেলে হিসাববিজ্ঞান পরীক্ষা দেননি ৫ হাজার ৮২০ জন পরীক্ষার্থী। এ দুই পরীক্ষায় মোট তিনজন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন।

সোমবার (১৫ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ এ তথ্য জানায়।

জানা গেছে, এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিন সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষায় ঢাকা বোর্ডের ৪ হাজার ২৩ জন, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৫৬৬ জন, রাজশাহী বোর্ডে ১ হাজার ৭৬৭ জন, বরিশাল বোর্ডের ১ হাজার ৩৪২ জন, সিলেট বোর্ডের ১ হাজার ৪৮ জন, দিনাজপুর বোর্ডের ১ হাজার ৬৯৪ জন, কুমিল্লা বোর্ডের ২ হাজার ৯৫২ জন, ময়মনসিংহ বোর্ডের ১ হাজার ১৪৮ জন এবং যশোর বোর্ডের ১ হাজার ৮১৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় কুমিল্লা বোর্ডের একজন ও বরিশাল বোর্ডের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। পরীক্ষায় কোনো কক্ষ পরিদর্শক বহিষ্কার হননি।

এদিকে এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিন দুপুরে হিসাববিজ্ঞান পরীক্ষায় ঢাকা বোর্ডের ২ হাজার ৯৪ জন, চট্টগ্রাম বোর্ডে ৯৪১ জন, রাজশাহী বোর্ডের ১০৬ জন, বরিশাল বোর্ডের ৩১৫ জন, সিলেট বোর্ডের ১১০ জন, দিনাজপুর বোর্ডের ৪৭ জন, কুমিল্লা বোর্ডের ১ হাজার ৮২৩ জন, ময়মনসিংহ বোর্ডের ১৩৮ জন এবং যশোর বোর্ডের ২৪৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় বরিশাল বোর্ডের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। কোনো কক্ষ পরিদর্শক বহিষ্কার হননি।

আগামীকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) সকাল দশটা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এসএসসির রসায়ন পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সময়ে এসএসসি ও দাখিল ভোকেশনালের ট্রেড-১ দ্বিতীয় পত্র পরীক্ষাও অনুষ্ঠিত হবে। মঙ্গলবার দাখিলের কোনো পরীক্ষা নেই।

গত ১৪ নভেম্বর থেকে এসএসসির পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা আছে। গত বছরের চেয়ে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসাব বলছে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছে। নয়টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন পরীক্ষার্থী।

পূর্ববর্তী নিবন্ধকথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই
পরবর্তী নিবন্ধআজ থেকে বস্তিতে টিকাদান শুরু