পরিবহন ধর্মঘটে আজও অচলাবস্থা

নিজস্ব প্রতিবেদক:

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো আজ শনিবার (৬ নভেম্বর) চলছে পরিবহন ধর্মঘট। পরিবহন ধর্মঘটে শুক্রবার কার্যত পুরো দেশ থমকে যায়।

ডিজেল ও কেরোসিনের দাম বাড়ায় দেশের সব জেলায় বন্ধ করে দেয়া হয় বাসসহ দুরপাল্লার যান। এতে চরম বিপাকে সাধারণ যাত্রীরা। হাজারো ভোগান্তি মাথায় চেপে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করেন যাত্রীরা। বিকল্প যানে নেয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া।

সিএনজিচালিত অটোরিকশা, রিকশা, লেগুনা চলাচল করলেও তা প্রয়োজনের তুলনায় অনেক কম। এ সুযোগে এসব যানবাহনে নেয়া হচ্ছে কয়েকগুণ বেশি ভাড়া। বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়ায়ই গন্তব্যে যেতে হচ্ছে যাত্রীদের। কেউ কেউ নিরুপায় হয়ে ঝুঁকি নিয়ে ভ্যান, কাভার্ডভ্যানে চড়েও যাচ্ছেন কর্মস্থলে ও গন্তব্যে।

মালিবাগে একটি অফিসে চাকরি করেন শহীদুল ইসলাম। তিনি বলেন, ‘অফিস খোলা যেভাবেই হোক অফিসে যেতে হবে। সিএনজি অটোরিকশায় ৫০০ টাকা চাইছে, ভাড়া ২০০ টাকাও না। বাস ধর্মঘট এদের ঈদ নামিয়ে দিয়েছে।’

গুলিস্তানে একটি মার্কেটের বিক্রয়কর্মী মাসুম মিয়া। তিনি বলেন, ‘অনেকক্ষণ ধরে দাঁড়াইয়া আছি। বাস ধর্মঘট কিন্তু অফিস-মার্কেট সবই তো খোলা। মানুষের কষ্টের শেষ নাই। ঝুঁকি নিয়া কয়েকবার পিকআপে ওঠার চেষ্টা করছি পারি নাই। বিআরটিসিতেও উঠতে পারি নাই। মার্কেটে কেমনে যামু জানি না।’

মতিঝিলের একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা মাইনুল আলম ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘কেউ চাইলো আর বাস বন্ধ করে বসে থাকল। এটা কোন কথা? এ দেশে কী সরকার বা কোন নিয়ম-কানুন আছে? থাকলে হয়তো এভাবে অরাজকতা হতো না। এত মানুষের ভোগান্তি কেউ দেখছে না!’

রায়েরবাগ বাসস্ট্যান্ড থেকে একটি অ্যাম্বুলেন্সে করে অনেককে অফিসে যেতে দেখা গেছে। অ্যাম্বুলেন্সটি যাত্রীতে ঠাসা ছিল।

রায়েরবাগ ও শনির আখড়া থেকে ভ্যানগাড়িতে জনপ্রতি ৫০ টাকা করে যাত্রাবাড়ীতে যাত্রী পরিবহন করতে দেখা গেছে। অথচ এ দূরত্বে বাসভাড়া ৫ টাকা।

সকাল সোয়া ৯টার দিকে রায়েরবাগ বাসস্ট্যান্ডে একটি দোতলা বিআরটিসির বাস আসলেই হুড়োহুড়ি শুরু হয়ে যায়। সবাই বাসের দিকে দৌড় দেন। বাসটি ৩/৪ মিনিট অপেক্ষা করে। এরমধ্যেই বাসটি যতটুকু খালি ছিল তা ভরে যায়। তখনও বাসের দুই দরজায় শত শত মানুষ।

বুধবার ডিজেলের নতুন দাম ঘোষণার পরদিন অর্থাৎ বৃহস্পতিবার মালিকরা সাফ জানিয়ে দেন, অতিরিক্ত দামে ডিজেল কিনে পরিবহন চালানো সম্ভব নয়। সেক্ষেত্রে তারা পরিবহনের ভাড়া বাড়ানোর প্রস্তাব দেন। মালিকদের সঙ্গে একমত হন শ্রমিক নেতারা। পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, জ্বালানি তেলের দাম আগের অবস্থায় নেয়া না হলে এ কর্মসূচি চলবে।

বুধবার জ্বালানি তেলের মূল্য ৬৫ থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন দেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। একইসঙ্গে বাড়ানো হয় কেরোসিনের দাম। ডিজেলের দাম বাড়ানোর ঘোষণা ও তা কার্যকরের পর থেকেই পরিবহন খাতে এর প্রভাব পড়তে থাকে। প্রতিবাদ হিসেবে গাড়ির চাকা বন্ধের ঘোষণা দেন পরিবহন সংশ্লিষ্টরা।

পূর্ববর্তী নিবন্ধধর্মঘটের দ্বিতীয় দিনেও কমলাপুরে উপচেপড়া ভিড়
পরবর্তী নিবন্ধরাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১১৯