উ. কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা শিথিলে নিরাপত্তা পরিষদকে চাপ

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিলের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে চাপ দিচ্ছে চীন ও রাশিয়া। পিয়ংইয়ং-এর সামুদ্রিক খাবার, টেক্সটাইল এবং মূর্তি রপ্তানির উপর নিষেধাজ্ঞা অপসারণের জন্য এবং পরিশোধিত পেট্রোলিয়াম আমদানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করার জন্য চাপ দেওয়া হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স নিউজ এজেন্সি একটি খসড়া রেজ্যুলেশন দেখেছে যেখানে চীন এবং রাশিয়া চাইছে
যে, এশিয়ার বিচ্ছিন্ন দেশ উত্তর কোরিয়ার বেসামরিক জনসংখ্যার জীবিকা বৃদ্ধির প্রয়োজনে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশকে বিভিন্ন নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

নিজেদের পরমাণু কর্মসূচি এবং একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে ২০০৬ সাল থেকেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে উত্তর কোরিয়া।

দুই বছর আগেও চীন এবং রাশিয়া একই ধরনের আরও একটি খসড়া রেজ্যুলেশন উপস্থাপন করেছিল। উত্তর কোরিয়ার নাগরিকদের বিদেশে কাজ করার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া এবং আন্তঃকোরীয় রেল ও সড়ক সহযোগিতা প্রকল্পগুলোকে নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেওয়া সহ আরও বেশ কিছু বিষয় সেখানে তুলে ধরা হয়।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে জাতিসংঘের বেশ কয়েকজন কূটনীতিক বলছেন, নতুন খসড়া রেজ্যুলেশন কিছুটা সমর্থন পেতে পারে।

২০১৯ সালে চীন এবং রাশিয়া খসড়া রেজ্যুলেশনের ওপর দুটি অনানুষ্ঠানিক আলোচনায় অংশ নিয়েছিল। কিন্তু আনুষ্ঠানিকভাবে ভোটের জন্য কোনো খসড়া তারা উপস্থাপন করেনি।

ওই কূটনীতিকরা বলছেন, নতুন খসড়া রেজ্যুলেশন নিয়ে এখনও কোনো আলোচনার সময়সূচী ঠিক করেনি চীন এবং রাশিয়া। জাতিসংঘের কোনো প্রস্তাব পাসের জন্য এর পক্ষে নয়টি ভোটের প্রয়োজন হয়। একই সঙ্গে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া বা চীন ভেটো না দিলে সমস্যা থাকে না।

নতুন খসড়া রেজ্যুলেশন নিয়ে চীন ও রাশিয়া তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। গত মাসে জাতিসংঘে চীনের দূত ঝ্যাং জুন বলেন, নিরাপত্তা পরিষদের আরোপিত নিষেধাজ্ঞার কারণে সৃষ্ট মানবিক দিকগুলোও আমাদের মোকাবিলা করা উচিত বলে সব সময় মনে করে চীন।

পূর্ববর্তী নিবন্ধনাশকতার মামলায় রিজভী-এ্যানীসহ ৬৪ জনকে অব্যাহতির আবেদন
পরবর্তী নিবন্ধপশ্চিম তীরে ১৩০০ ফিলিস্তিনি বসতি নির্মাণের অনুমতি