কাবুলে মসজিদের বাইরে বিস্ফোরণ, বহু হতাহত

আন্তর্জাতিক ডেস্ক:

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি মসজিদের বাইরে বিস্ফোরণে ‌‘বেশ কয়েকজন বেসামরিক’ নিহত হয়েছেন বলে তালেবানের জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানিয়েছেন। মসজিদের প্রবেশপথে রোববারের এই বিস্ফোরণে আহত হয়েছেন আরও অনেকে।

কাবুলের ঈদ গাহ মসজিদের প্রবেশপথের কাছে বিস্ফোরণ ঘটেছে। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদর মায়ের জন্য আয়োজিত শোক অনুষ্ঠানে এই বিস্ফোরণ ঘটেছে। তবে তাৎক্ষণিকভাবে এই হামলার ব্যাপারে কোনও গোষ্ঠী দায় স্বীকার করেনি।

গত সপ্তাহে মারা যাওয়া মায়ের জন্য ঈদগাহ মসজিদে প্রার্থনার আয়োজন করেছিলেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক বিবৃতি এই অনুষ্ঠানে বন্ধুবান্ধবসহ সবাইকে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি।

রোববার সকালের দিকে এই অনুষ্ঠান চলাকালে মসজিদের প্রবেশপথে বিস্ফোরণ ঘটে। এতে অনেকেই হতাহত হয়েছেন বলে তালেবানের কর্মকর্তারা জানিয়েছেন।

বিস্ফোরণস্থলের পাশের দোকানি আহমাদুল্লাহ ফরাসী বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, আমি ঈদ গাহ মসজিদের কাছে বিস্ফোরণের শব্দ শুনেছি। বিস্ফোরণের আগে সেখানে গোলাগুলির ঘটনাও ঘটেছে।

‌‘বিস্ফোরণের আগে জাবিহুল্লাহ মুজাহিদের মায়ের স্মরণে ঈদ গাহ মসজিদে শোক অনুষ্ঠান শুরুর জন্য তালেবানের সদস্যরা সেখানকার সড়ক বন্ধ করে দেন।’

গত আগস্টের মাঝের দিকে আফগানিস্তানের ক্ষমতা তালেবানের দখলে যাওয়ার পর থেকে দেশটিতে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলা বৃদ্ধি পেয়েছে। এর ফলে দেশটিতে তালেবান এবং আইএসের ব্যাপক সংঘাতের আশঙ্কা বৃদ্ধি পেয়েছে।

পূর্ববর্তী নিবন্ধই-অরেঞ্জের সোনিয়াসহ ৭ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সোমবার