চীনের সহায়তায় বড় প্রকল্পে অগ্রগতি: রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক:

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে চীনা সহায়তায় বাংলাদেশে পদ্মা সেতু, কর্ণফুলি টানেল, কক্সবাজার বিমানবন্দর রানওয়ে সম্প্রসারণ, ডিপিডিসি পাওয়ার সিস্টেম নেটওয়ার্ক সম্প্রসারণের মতো বড় প্রকল্পগুলোতে অনেক অগ্রগতি হয়েছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

চীনের ৭২তম জাতীয় দিবস উপলক্ষে ‘বাংলাদেশ-চীন সিল্ক রোড ফোরাম’ এ ওয়েবিনারের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও চীনের সহযোগিতার কৌশলগত অংশীদারত্বকে উচ্চতর পর্যায়ে উন্নীত করার জন্য এখনও অসীম সুযোগ রয়েছে। এছাড়া চীন চূড়ান্ত বিজয় না হওয়া পর্যন্ত মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সহযোগিতা দেবে। একই সঙ্গে আঞ্চলিক এবং বৈশ্বিক ইস্যুতে, যেমন শান্তি ও নিরাপত্তা বজায় রাখা, জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় সাড়া দেওয়া, এসডিজি অর্জন, মুক্তবাণিজ্য ও উন্মুক্ত অর্থনীতি সুরক্ষিত করা, পরবর্তী প্রজন্মের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে চীন বাংলাদেশকে সহযোগিতা দেবে।

লি জিমিং বলেন, আমরা আঞ্চলিক পর্যায়েও মহামারি-বিরোধী লড়াইয়ে শক্তভাবে হাত মিলিয়েছি। গত এপ্রিল মাসে চীন, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশের পররাষ্ট্রমন্ত্রী যৌথভাবে কোভিড-১৯ প্রতিরোধের লক্ষ্যে একটি ভিডিও কনফারেন্স হয়েছে। সেখানে আমরা দক্ষিণ এশিয়ায় দারিদ্র্য বিমোচন ও উন্নয়ন সহযোগিতা কেন্দ্র স্থাপন এবং গ্রামীণ ই-কমার্স দারিদ্র্য নিরসন সহযোগিতার লক্ষ্যে একটি ফোরাম স্থাপন করতে সম্মত হয়েছি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ ও বাংলাদেশ-চীন সিল্ক রোড ফোরামের চেয়ারম্যান দিলীপ বড়ুয়া।

পূর্ববর্তী নিবন্ধঅর্থনীতির চালিকাশক্তি হিসেবে এসএমই খাতের গুরুত্ব অপরিসীম
পরবর্তী নিবন্ধসাউথ বাংলা ব্যাংকের ১২৭তম পর্ষদ সভা অনুষ্ঠিত