মুকসুদপুরে কমলা বাগান পরিদর্শন করলেন কৃষি সম্প্রসারনের উপপরিচালক

গোপালগঞ্জ প্রতিনিধি:

বৃহত্তর ফরিদপুরের মধ্যে গোপালগঞ্জের মুকসুদপুরে গড়ে উঠা কমলা বাগান পরিদর্শন করলেন কৃষি সম্প্রসারন বিভাগের উপ-পরিচালক ড. অরবিন্দ কুমার রায়। কমলাগাছের সম্প্রসারন এবং কয়েকটি গাছে ফুল ও ফল দেখে সন্তোস প্রকাশ করেন। এই কমলা বাগান এলাকায় সাড়া ফেলবে বলে আশা প্রকাশ করেন।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারন অফিসের প্রশিক্ষণ কর্মকর্তা আবদুল কাদের সরদার, মুকসুদপুর উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে জেলার মুকসুদপুর উপজেলার কমলাপুরের কমলাবাগানে পৌঁছেলে কমলাচাষী হায়দার হোসেন তাদের স্বাগত জানান। অতিথিদেরকে কমলা বাগান ঘুরে দেখান। কৃষি বিভাগের উপপরিচালক ১বছর ৪ মাস বয়সী ৩শ কমলা গাছের মধ্যে ১৫ টিতে ফুল ও ফল আসায় সন্তোষ প্রকাশ করেন, এই সমতল ভুমিতে সুমিষ্ট কমলার ফলন হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন। তিনিসহ উপস্থিত কৃষি অফিসারগন কমলাচাষীকে সম্যক পরামর্শ দেন।

উল্লেখ্য যে গোপালগঞ্জের সাংবাদিক হায়দার হোসেন শখের বসে তার বাড়ীর পাশে ৭৫ শতক জমিতে ২০২০ সালের মে মাসে ৩শ টি কমলার চারা রোপন করেন। এর মধ্যে ২শ টি চায়না মিষ্টি কমলা এবং ১শ টি দার্জিলিং বড় কমলার চারা । কৃষি বিভাগের সার্বিক পরামর্শে এবং চাষীর নিবিড় পরিচর্যায় কমলা গাছগুলো বেশ হৃস্টপুষ্ট হয়েছে। আগামী মৌসুসে ৭০ থেকে ৮০ ভাগ গাছে পর্যাপ্ত ফল আসবে বলে আশা করা যাচ্ছে।
এছাড়া কমলাবাগানের পরে উফসি জাতের আমন, এবং রিপন মহসিনের পেয়ারা বাগান পরিদর্শন করেন।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় আরও ৫১ জনের মৃত্যু
পরবর্তী নিবন্ধ১২ বছর বয়সীদেরও টিকা দেওয়া হবে: প্রধানমন্ত্রী