শিক্ষার্থীরা যেন সংক্রমিত না হয়, খেয়াল রাখতে পরামর্শ

নিজস্ব প্রতিবেদক:

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিয়েছে সরকার। তবে সংক্রমণের এই পরিস্থিতিতে শিক্ষার্থীরা যেন এই ভাইরাসে সংক্রমিত না হয় সেজন্য সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার (২৫ আগস্ট) দুপুরে দেশের করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ পরামর্শ দেন।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে। স্বাস্থ্য অধিদফতর বরাবরই স্বাস্থ্যবিধির জায়গাটিকে প্রধান্য দিয়ে আসছে। জনস্বাস্থ্য ও জনস্বার্থের বিষয়টি সমন্বয় করে আমরা পরামর্শ দিয়ে আসছি। আমরা আশা করি এই দুটি দিক প্রধান্য দিলে নিরাপত্তার জয়গাটিতে আশ্বস্ত হতে পারব।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে দিলে মানতে হবে স্বাস্থ্যবিধি। আমরা শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি প্রধান্য দেব।

করোনা সংক্রমণ কিছুটা কমে আসায় শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফেরাতে উদ্যোগ নিয়েছে সরকার। একইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি না মানলে নতুন সংকটে পরার শঙ্কা জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের। তারা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযথভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

ডেঙ্গু সংক্রমণ প্রসঙ্গে ডা. নাজমুল ইসলাম বলেন, গত ৮ মাসের মধ্যে আগস্ট মাসে ডেঙ্গু রোগী সবচেয়ে বেশি ছিল। ঢাকার দুই সিটি করপোরেশনের যেসব জায়গায় ডেঙ্গু বেশি সেসব এলাকায় মশা নিধনে ব্যবস্থা নিতে সিটি করপোরেশকে বলা হয়েছে।

তিনি বলেন, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৫৮ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের অধিকাংশই রাজধানীর বাসিন্দা। এর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ২১২ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৬ জন।

পূর্ববর্তী নিবন্ধচামচাগিরির প্রয়োজন নেই, সরকারি কর্মচারীদের ওবায়দুল কাদের
পরবর্তী নিবন্ধচীনের দুই করোনা টিকার অনুমোদন দিল সৌদি