করোনা নিয়ন্ত্রণে কারফিউ জারি সমাধান নয় : ফখরুল

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাস নিয়ন্ত্রণে কারফিউ জারি কোনো সমাধান নয় বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (১১ জুলাই) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে গিয়ে এই মন্তব্য করেন তিনি।

জাতীয় পরামর্শ কমিটির কারফিউ জারি পরামর্শ সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করা হলে মির্জা ফখরুল বলেন, আমি মনে করি, কারফিউ জারিটা কোনো সমাধান নয়। এই লকডাউনেও যদি সঠিকভাবে সাধারণ মানুষের অর্থের ব্যবস্থা করতে না পারেন এবং তাদের খাদ্যের ব্যবস্থা করতে না পারেন, তাহলে ওই অপরিকল্পিত লকডাউনও তো সঠিক সমাধান আনতে পারবে না।

তিনি আরও বলেন, আমাদের পরপর যে লকডাউনগুলো হয়েছে, সরকারি ছুটি, লকডাউন, কঠোর লকডাউনে যেভাবে সামাজিক দূরত্ব, শারীরিক দূরত্ব সৃষ্টি করা দরকার ছিল, সেই দূরত্ব সৃষ্টি করা সম্ভব হয়নি। লকডাউনে কি দেখা যাচ্ছে? মানুষকে হয়রানির শিকার হতে হচ্ছে, কষ্ট পাচ্ছে, অনেকে খাদ্যের অভাবে কষ্ট পাচ্ছেন।

লকডাউনের লক্ষ্যটা হচ্ছে মানুষকে মানুষের কাছ থেকে দূরে রাখা, উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, যাতে দূরত্ব সৃষ্টি করে সংক্রমণটা প্রতিরোধ করা। সেজন্য তো ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোথায় সেই সচেতনতা? খালি ধমক দিয়ে আর গরিব মানুষকে জেলের মধ্যে পুরে দিলে তো হবে। পত্রিকায় দেখলাম সাড়ে ৪ হাজার মানুষকে জেলে দেওয়া হয়েছে। এরা কারা? তারা সব সাধারণ গরিব মানুষ। তারা দিন আনে দিন খায়, হয়ত রিকশা চালায়, ঠেলাগাড়ি চালায়, হয়ত কোনো একটা রেস্টুরেন্টে চাকরি করে, এরা যখনই বেরিয়েছে তাদেরকে ধরে নিয়ে গেছে। এমন কথা বেরিয়েছে যে, বাবার জন্য অক্সিজেন সিলিন্ডার আনতে গেছে সেখানে তাকে গ্রেফতার করার ফলে সেই বাবা অক্সিজেনের অভাবে মারা গেছেন। এই অপরিকল্পিত ব্যবস্থার ফলেই কিন্তু আজকে এ ঘটনা ঘটেছে।

‘দিন আনে দিন খায়’ মানুষ তারা কোনোরকমের সহযোগিতা পাচ্ছে না দাবি করে ফখরুল বলেন, ইনফরমাল সেক্টর তো এমনিতেই তারা ছোট ছোট পুঁজি নিয়ে কাজ করে। দুই বার লকডাউনের ফলে এই ক্ষুদ্র মানুষগুলো তাদের পুঁজি হারিয়ে ফেলেছে, তারা নিঃস্ব হয়ে গেছে, পথে বসে গেছে।

তিনি আরও বলেন, আমি ব্রিটেনের খবর জানি, যুক্তরাষ্ট্রের খবর জানি, যারা ছোট ছোট রেস্টুরেন্ট চালান, ইনফরমাল সেক্টর যেগুলো আছে এরা কিন্তু সবাই আগেই প্রণোদনা পেয়ে গেছে। অর্থাৎ মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্রণোদনা পেয়ে যায়, ফলে তাদের ওখানে যারা কাজ করে তারা বেতন পেয়ে যায়, যারা মালিক তারাও ভালো একটা অর্থ পায়।

ঢাকার সিভিল সার্জন জেলার সব হাসপাতালে সাংবাদিকদের করোনা সংক্রান্ত কোনো তথ্য না দিতে যে সার্কুলার জারি করেছেন তার নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, এই ধরনের সার্কুলার প্রমাণ করে যে সরকার প্রকৃত তথ্য গোপন করছে এবং করতে চায়। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা সরকার প্রকাশিত সংখ্যার চাইতে অনেক বেশি। এই ধরনের তথ্য গোপনের প্রচেষ্টা স্বাধীন গণমাধ্যম ও গণতন্ত্র পরিপন্থি বলেও মন্তব্য করেন ফখরুল।

পূর্ববর্তী নিবন্ধসংকটে মানুষের পাশে থাকাই রাজনৈতিক কর্মসূচি : কাদের
পরবর্তী নিবন্ধপবিত্র ঈদুল আজহা ২১ জুলাই