বৃষ্টিতে রাজধানীতে যানজটের ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক:

দুপুর থেকে থেমে থেমে বৃষ্টি ঝরেছে রাজধানীতে। সকালে কিছু সময়ের জন্য দেখা মিলেছিল রোদের। তারপর মেঘে ঢাকা পড়ে সূর্য। দুপুর ১২টার পর দক্ষিণ-পশ্চিম দিকে আকাশ কালো হয়ে আসে। আর সাড়ে ১২টার দিকে ঝুম বৃষ্টি শুরু হয়। বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন সড়কে জমে যায় পানি, সৃষ্টি হয় দীর্ঘ যানজটের। দুপুরের পর বৃষ্টি না হলেও রাজধানীর বিভিন্ন সড়কে যানজটের কারণে ঘরমুখী মানুষ পড়েছেন ভোগান্তিতে।

বুধবার (৯ জুন) বিকেলে রাজধানীর কিছু কিছু সড়কে দেখা দেয় তীব্র যানজট। আবার কোনো কোনো সড়কে বাসই ছিল না। একদিকে যানজট, অন্যদিকে গণপরিবহন সঙ্কটে নাকাল হতে হয় ঘরমুখী মানুষকে। এর সঙ্গে যুক্ত হয় মাথার ওপর ইলশে গুঁড়ি বৃষ্টি।

আটকে পড়া অনেকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও বাসে উঠতে পারছিলেন না। সব ধরনের অফিস-আদালত খোলা থাকা সত্ত্বেও গণপরিবহনগুলোতে অর্ধেক যাত্রী নেয়ার সরকারি নির্দেশনা থাকায় কর্মমুখী মানুষের ভোগান্তি আরও বেড়েছে। বিকেলের পর সড়কে বেশিরভাগ বাসের দরজাই ছিল বন্ধ, মাঝপথে যাত্রী তুলছিল না কোনো বাসা। ফলে অপেক্ষমান যাত্রীদের ভোগান্তি বাড়ে। বাধ্য হয়েই কেউ রিকশায়, কেউবা আবার হেঁটেই বাসার দিকে রওনা হন।

সরেজমিনে ঘুরে রাজধানীর আসাদগেট, ধানমণ্ডি-২৭, ধানমণ্ডি-৩২, পান্থপথ সিগন্যাল, কারওয়ান বাজার, বাংলামোটর, মালিবাগ, মৌচাক, তেজগাঁও, কাকরাইল, শান্তিনগর, পল্টন, গুলিস্তান ও মতিঝিল এলাকায় তীব্র থেকে তীব্রতর যানজটের দেখা মিলেছে।

গণপরিবহনের সঙ্কট

রাজধানীর কারওয়ান বাজার থেকে গাবতলী যাওয়ার জন্য গণপরিবহনে উঠতে দীর্ঘক্ষণ অপেক্ষা করছিলেন আফজাল আহমেদ নামের এক বেসরকারি চাকরিজীবী। তিনি বলেন, ‘দুই সিটে একজন করে যাত্রী নিয়ে পূর্ণ অবস্থায় গেট বন্ধ রেখে বাসগুলো আসছে। তাই কোনো বাসেই উঠতে পারছি না। এদিকে রাস্তায় এক ধরনের যানজট সৃষ্টি হয়েছে। শত শত মানুষ বৃষ্টিতে ভিজছেন, কিন্তু বাসে ওঠা যাচ্ছে না।’

শাহবাগ মোড়ে থেকে মিরপুর-১০ নম্বরের বাসে ওঠার চেষ্টা করছিলেন আশিক ইকবাল নামের এক ব্যক্তি। তিনি বলেন, ‘কেউ বাসে উঠতে পারছেন না। কারণ সব বাসের গেট বন্ধ, মাঝপথে কোনো যাত্রী তারা তুলছে না। এ অবস্থায় যাত্রীদের ভোগান্তির শেষ নেই।’

এদিকে, রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে বাড্ডা পর্যন্ত লম্বা যানজট দেখা গেছে। দীর্ঘ যানজট ছিল মহাখালী থেকে বনানীর সড়কেও। আবার, মহাখালী ফ্লাইওভার পার হয়ে জাহাঙ্গীর গেইট থেকে বিজয় সরণি সিগন্যাল পর্যন্ত ছিল যানবাহনের দীর্ঘ সারি। এদিকে, মগবাজার, উত্তরা, মিরপুরসহ বেশকিছু এলাকার রাস্তায় ছিল না পর্যাপ্ত গণপরিবহন।

গণপরিবহন সঙ্কটের সুযোগে সিএনজিচালিত অটোরিকশা, রিকশা ও রাইড শেয়ারিংয়ের বাইকগুলোকে বেশি ভাড়া হাঁকতে দেখা গেছে।

বাড্ডা লিংক রোড থেকে মুগদাগামী এক সংবাদকর্মী বলেন, ‘অনেকক্ষণ ধরে সিএনজির জন্য অপেক্ষা করছি। কিন্তু সড়কে খুব বেশি সিএনজি নেই। যেগুলো আসছে, সেগুলো অনেক বেশি ভাড়া চাচ্ছে।’

ভিক্টর ক্লাসিক বাসের চালক সাজেদুর রহমান বলেন, বৃষ্টিতে মানুষ বিভিন্ন জায়গায় আটকে ছিল। বৃষ্টি শেষ হওয়া মাত্রই সবাই রাস্তায় এসেছেন। তাই বৃষ্টির পর সড়কে যাত্রীর চাপ এবং যানজট দুটোই বেড়েছে। এছাড়া রাস্তায় পানি জমে থাকলে যানজট এমনিতেই সৃষ্টি হয়।

গুলিস্তানে বাসের জন্য অপেক্ষা করা শহিদুল ইসলাম নামের আরেক যাত্রী বলেন, সড়কে পানি জমে আছে। এরমধ্যে আবার শত শত যাত্রী বাসের অপেক্ষায় আছে। অনেকেই বাসে উঠতে পারছেন না। বৃষ্টি হলেই আমাদের মতো সাধারণ মানুষদের ভোগান্তি পোহাতে হয়।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, বেলা ১২টার দিকে রাজধানীতে বৃষ্টি শুরু হয়। কিছুক্ষণ বৃষ্টি হওয়ার পর তা আবার থেমে যায়। তবে একেবারেই বৃষ্টি থেমে যাবে এমন নয়। বৃষ্টি আবার শুরু হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

 

পূর্ববর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ও আইএসইউ মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত
পরবর্তী নিবন্ধদেশে করোনায় আরও ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ২৫৩৭