তিন লাখ বাড়ি, কোটি মানুষ ক্ষতিগ্রস্ত : মমতা

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের ওডিশা রাজ্যে সরাসরি আঘাত হানা অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ঝড়, জলোচ্ছ্বাস ও প্লাবিত হয়ে পশ্চিমবঙ্গে অন্তত এক কোটি মানুষ ও তিন লক্ষাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিক হিসাব দিয়ে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

তিনি বলেন, মাছ ধরতে যাওয়ায় ‘দুর্ঘটনাবশত’ একজনের মৃত্যু হয়েছে। তবে ঘূর্ণিঝড়ের কারণে শুরু হওয়া জলোচ্ছ্বাস অব্যাহত থাকবে বলে সতর্ক করে তিনি দাবি করেছেন যে, অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াশের আঘাতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যে পরিণত হতে যাচ্ছে পশ্চিমবঙ্গ।

ইয়াসের বিপর্যয় মোকাবিলায় সব প্রস্তুতি দেখভারে মঙ্গলবার নবান্নের কন্ট্রোল রুমে রাত কাটানো মমতা বন্দোপাধ্যায় বলেন, ইয়াসের আঘাত থেকে বাঁচাতে ঝড়টি আঘাত হানার আগেই ঝুঁকিতে থাকা রাজ্যের ১৫ লাখ ৪ হাজার ৫০৬ জন মানুষকে নিরাপদে সরানো হয়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘আকাস থেকে ইয়াসে ক্ষতিগ্রস্ত পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগণা ও উত্তর চব্বিশ পরগণা জেলা পরিদর্শনে আমি শিগগিরই সেসব জেলায় সফর করবো। চূড়ান্ত ক্ষয়ক্ষতির হিসাব করতে আমরা মাঠ পর্যায়ের জরিপ চালাবো আমরা।’

মমতা আরও বলেন, ‘এখন সরকারের হাতে ক্ষয়ক্ষতির প্রাথমিক হিসাব এসেছে। ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট আর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারাই প্রাথমিকভাবে আমাদেরকে এই হিসাব জানিয়েছেন। ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ হিসাব পেতে অন্তত ৭২ ঘণ্টা (তিন দিন) সময় লাগবে।’

উল্লেখ্য, বুধবার সকালে ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে পশ্চিমবঙ্গ লাগোয়া ভারতের পূর্বাঞ্চলের ওডিশা রাজ্যের ধামরা বন্দরের অদূরে উপকূলে আছড়ে পড়ে অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াস। তবে ওডিশায় আঘাত হানার পর শক্তি হারিয়ে সেটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপটুয়াখালীতে ডুবে গেছে ফেরির গ্যাংওয়ে ও সংযোগ সড়ক
পরবর্তী নিবন্ধইসলামী ব্যাংক সিজিউরিটিজ লিমিটেডের এজিএম অনুষ্টিত