দ্রুত রোহিঙ্গা প্রত্যাবর্তন শুরুর আশ্বাস চীনা প্রতিরক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক:

চলমান কোভিড-১৯ মহামারি নিয়ন্ত্রণে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর সঙ্গে চীনের অভিজ্ঞতা বিনিময় ও সহায়তার প্রস্তাব করেছেন চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি।

একইসঙ্গে রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের ইচ্ছার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে এ ব্যাপারে প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখার কথা বলেন তিনি।

এছাড়াও তিনি পারস্পরিক আলোচনার মাধ্যমে যথাসম্ভব দ্রুত সময়ের মধ্যে প্রত্যাবর্তন কার্যক্রম শুরুর বিষয়ে গুরুত্বারোপ করেন এবং চীনের সহযোগিতার নিশ্চয়তা দেন।

মঙ্গলবার (২৭ এপ্রিল) সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সাক্ষাৎ করে চীনা প্রতিরক্ষামন্ত্রীর নেতৃত্বাধীন ২০ সদস্যের একটি প্রতিনিধি দল। এসময় এসব আশ্বাস দেন চীনা প্রতিরক্ষামন্ত্রী।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দুদেশের সশস্ত্রবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক বজায় ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

দ্বিপাক্ষিক আলোচনায় বাংলাদেশ সেনাবাহিনী প্রধান দুদেশের পারস্পরিক সম্পর্কের উন্নয়ন, সামরিক প্রশিক্ষণ বিনিময়, সশস্ত্র বাহিনী পর্যায়ে নিয়মিত মতবিনিময় অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করার পাশাপাশি কোভিড-১৯ মহামারি মোকাবিলায় চীনের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

আলোচনাকালে সেনাপ্রধান বাংলাদেশের পররাষ্ট্রনীতি-সকলের সাথে বন্ধুত্ব, কারও সাথে বৈরিতা নয়- উল্লেখ করে বলেন, বাংলাদেশ সবার সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে সদা বদ্ধপরিকর।

চীনের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা জ্ঞাপন পূর্বক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেন।

চীনের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশ-চীনের সুসম্পর্কের গভীরতা ও ব্যাপ্তিতে সন্তোষ প্রকাশ করে ভবিষ্যতে এ সম্পর্ককে আরও উচ্চতর স্তরে নিয়ে যেতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের ভিশন-২০৪১ অর্জনে চীনের সহযোগিতার নিশ্চয়তা প্রদান করেন। এছাড়া প্রতিরক্ষা সহযোগিতা, যৌথ প্রশিক্ষণ কার্যক্রম, প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধি ইত্যাদি ক্ষেত্রে বাংলাদেশ-চীনের সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

জেনারেল ওয়েই ফেঙ্গহির নেতৃত্বে চীনা সশস্ত্র বাহিনীর প্রতিনিধি দলটি সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাতের পূর্বে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সফর শেষে প্রতিনিধি দলটি মঙ্গলবারই বাংলাদেশ ত্যাগ করে।

পূর্ববর্তী নিবন্ধআন্তর্জাতিক ফ্লাইট ৫ মে পর্যন্ত বন্ধ, চলবে বিশেষ ফ্লাইট
পরবর্তী নিবন্ধসিটি স্ক্যান করাতে হাসপাতালে খালেদা জিয়া