বাংলাদেশ-ভারত বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা দেখতে চায় : মোদি

নিজস্ব প্রতিবেদক:

পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতের এগিয়ে চলার কথা বলে সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত ও বাংলা উভয়ই নিজেদের বিকাশ ও প্রগতির চেয়ে সারা বিশ্বের বিকাশ ও প্রগতি চায়।

সফরের দ্বিতীয় দিন আজ শনিবার গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি হরিচাঁদ ঠাকুর মন্দিরে পূজা দেওয়ার পর সুধী সমাবেশে এ কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ভারত আজ সবার সঙ্গে, সবার বিকাশ, সবার বিশ্বাস—এ মন্ত্র নিয়ে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখানে সহযাত্রী। বাংলাদেশ বিশ্বের সামনে বিকাশ ও পরিবর্তনের দৃষ্টান্ত দেখিয়েছে। এখানে ভারত আপনাদের সহযাত্রী।

সাতক্ষীরায় যশোরেশ্বরী কালীমন্দিরে পূজা দেওয়ার পর টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে মতুয়া সম্প্রদায়ের প্রধান তীর্থপীঠ শ্রীধাম ওড়াকান্দিতে হরিচাঁদ ঠাকুর মন্দিরে যান মোদি।

বক্তব্যে হরিচাঁদ ঠাকুরের বন্দনা করে তিনি বলেন, সারা বিশ্ব যে মানবতা ও মূল্যবোধের স্বপ্ন দেখে, হরিচাঁদ ঠাকুর সে জন্য তাঁর নিজের জীবন ত্যাগ করেছেন।

নারীশিক্ষায় হরিচাঁদ ঠাকুরের অবদান স্মরণ করে তিনি বলেন, আমরা আজ নারীশক্তিতে পুরো বিশ্বে এগিয়ে যেতে দেখছি। উনি (হরিচাঁদ) তা আগেই দেখেছেন। আজ যেভাবে ভারত-বাংলাদেশ সরকার দুই দেশের সম্পর্ক মজবুত করেছে, সাংস্কৃতিকভাবে একই কাজ ঠাকুরবাড়ি ও হরিচাঁদ ঠাকুর বহু দশক ধরে করে আসছে।

পূর্ববর্তী নিবন্ধসরকারের নমনীয়তাকে দুর্বলতা ভাববেন না: মন্ত্রী
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুর সমাধিতে নরেন্দ্র মোদির শ্রদ্ধা