মাইকিং করে জাবি শিক্ষার্থীদের ওপর এলাকাবাসীর হামলা, আহত ৫

জাবি প্রতিনিধি:

ক্রিকেট খেলাকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংলগ্ন গেরুয়া এলাকার স্থানীয়রা মাইকিং করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে তর্ক-বিতর্কে শিক্ষার্থীদের চারটি মোটরসাইকেল পুড়িয়ে দেয় স্থানীয়রা। ভাঙচুর করা হয়ে আরও দুটি মোটরসাইকেল।

পরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় স্থানীয়রা।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত হামলায় অন্তত ৫ শিক্ষার্থী আহত হয়েছে। এরমধ্যে জাভেদ নামে এক শিক্ষার্থীর অবস্থা গুরুতর হওয়ায় তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপে সাহায্য চেয়ে আশরাফুল আলম নামের এক শিক্ষার্থী লিখেছেন, “গেরুয়ায় ছাত্র-এলাকাবাসীর প্রচণ্ড মারামারি হচ্ছে। আমরা খুব হেল্পলেস আছি। আমাদের বাঁচান।”

শাহরিয়ার শরীফ নামে এক শিক্ষার্থী লিখেছেন, “ক্যাম্পাসের অনেক স্টুডেন্টকে মারা হয়েছে এবং অনেকগুলো মটরসাইকেল পুডিয়ে দেওয়া হয়েছে। স্টুডেন্টরা অসহায় অবস্থায় আছে….।”

এদিকে, বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে রাতের অন্ধকারে সংঘর্ষের শব্দ ও চিৎকার চেঁচামেচির আওয়াজ পাওয়া যায়।

স্থানীয়দের হামলায় আহত এক শিক্ষার্থী। মারুফ হাসান

ভিডিওতে স্থানীয় গেরুয়া এলাকার মসজিদের মাইকের একটি ঘোষণায় বলতে শোনা যায়, “এটা আমাদের ইজ্জতের ব্যাপার। আপনাদের যার ঘরে যা আছে, তাই নিয়ে বেড়িয়ে আসুন।”

শিক্ষার্থীদের অভিযোগ, এরপরই দেশীয় অস্ত্র নিয়ে একযোগে হামলা চালায় গ্রামবাসী।

যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছি। আমরা শিক্ষার্থীদের শান্ত রেখেছি। পুলিশের প্রতি আহ্বান জানাই, তারা যেন স্থানীয়দের শান্ত রাখেন।

শিক্ষার্থীদের দাবি, গেরুয়া এলাকার বিভিন্ন মেসে অন্তত দুই শতাধিক শিক্ষার্থী আটকে পড়েছে। তাদের উদ্ধারে কার্যকর ভূমিকা নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে ফিরোজ উল হাসান বলেন, “আমরা পুলিশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত ফোর্স পাঠানোর অনুরোধ জানিয়েছি।”

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের শহীদ রফিক-জব্বার হল ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের পেছনে গেরুয়া এলাকায়। সাবেক বর্তমান অনেক শিক্ষার্থী বাসা ভাড়া নিয়ে ওই বসবাস করেন।

পূর্ববর্তী নিবন্ধকাদের মির্জা-বাদল গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ৩০
পরবর্তী নিবন্ধএমপি পাপুলের রায়ের কপি পেয়েছি: পররাষ্ট্রমন্ত্রী