মিয়ানমার নিয়ে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

নিজস্ব ডেস্ক:

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে রুদ্ধদ্বার অনুষ্ঠিত হবে।

সোমবার (১ ফেব্রুয়ারি) নিরাপত্তা পরিষদের সদস্যরা বৈঠকের বিষয়টি অনুমোদন করেন।

বৈঠকে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ও সুইজারল্যান্ডের কূটনীতিক ক্রিস্টিন শ্রেনার বার্গেনার পরিস্থিতি নিয়ে বিবৃতি দেবেন বলে মনে করা হচ্ছে।

এদিকে সোমবার (১ ফেব্রুয়ারি) জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারের নতুন সংসদ অধিবেশন বসার ঠিক আগে স্টেট কাউন্সিলর অং সান সু চি, রাষ্ট্রপতি ইউ উইন মিন্ট এবং অন্যান্য রাজনৈতিক নেতাদের আটকের তীব্র নিন্দা জানিয়েছেন।

২০২০ সালের ৮ নভেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচন জাতীয় গণতন্ত্রের জন্য ন্যাশনাল লিগের (এনএলডি) একটি দৃঢ় ম্যান্ডেট প্রদান করে, মিয়ানমারের জনগণের গণতান্ত্রিক সংস্কারের কঠোর বিজয়ী পথে চালিয়ে যাওয়ার সুস্পষ্ট ইচ্ছা প্রতিফলিত করে।

জাতিসংঘ মহাসচিব সামরিক নেতৃত্বকে মিয়ানমারের জনগণের ইচ্ছার প্রতি শ্রদ্ধা জানাতে এবং গণতান্ত্রিক রীতিনীতি মেনে চলার আহ্বান জানিয়ে বলেছেন, শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে যে কোনও মতপার্থক্য সমাধান করা উচিত। সকল নেতাদের মিয়ানমারের গণতান্ত্রিক সংস্কারের বৃহত্তর স্বার্থে, অর্থবহ সংলাপে লিপ্ত হওয়া, সহিংসতা থেকে বিরত থাকা এবং মানবাধিকার ও মৌলিক স্বাধীনতাকে পুরোপুরি সম্মান করতে হবে।

জাতিসংঘ মহাসচিব মিয়ানমারের জনগণের কাছে গণতন্ত্র, শান্তি, মানবাধিকার এবং আইনের শাসনের পিছনে জাতিসংঘের অটল সমর্থনকে নিশ্চিত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধরাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ
পরবর্তী নিবন্ধমিয়ানমারে সুচি-আর্মি সখ্যতার অবসান