সেরামের করোনা টিকা ২০০ রুপিতে কিনছে ভারত

নিজস্ব ডেস্ক:

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) করোনা টিকা কোভিশিল্ড কিনছে ভারতের কেন্দ্রীয় সরকার। টিকা উৎপাদনকারী সংস্থাটির সঙ্গে সোমবার ‘পারচেজ অর্ডার’-এ স্বাক্ষর করেছে কেন্দ্র।  হিন্দুস্তান টাইমস বলছে, প্রতিডোজ করোনা টিকা কেনা হচ্ছে ২০০ রুপিতে।

গত ৩ জানুয়ারি জরুরিভিত্তিতে কোভিশিল্ড ব্যবহারের অনুমতি দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যে করোনাভাইরাস টিকা তৈরি করেছে ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রোজেনেকা। ভারতে সেই টিকা উৎপাদন করছে সেরাম।

সোমবার সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, প্রাথমিকভাবে ১.১ কোটি ডোজ টিকা কিনছে কেন্দ্র। এ দিন সন্ধ্যা থেকেই টিকা বণ্টনের প্রক্রিয়া শুরু হতে পারে বলে জানানো হয়েছে।

ডোজপিছু ২০০ রুপিতে টিকা কেনার চুক্তি হয়েছে। সূত্র উদ্ধৃত করে এএনআই জানিয়েছে, আগামীকাল (মঙ্গলবার) সকাল থেকে কোভিশিল্ডের টিকা বণ্টন প্রক্রিয়া শুরু হতে পারে।

এদিকে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ডোজপ্রতি করোনার টিকা মূল্য হতে পারে তিন ডলারের নিচে।

এর আগে নভেম্বরে সেরামের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছিলেন, ডোজপিছু ২৫০ টাকায় (৩.৪ ডলার) কেন্দ্রীয় সরকারকে টিকা বিক্রি করা হবে। খোলা বাজারে দাম পড়বে ১ হাজার টাকা।

তবে বিষয়টির সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তারা জানিয়েছিলেন, কোভিশিল্ডের দাম কমানোর জন্য সেরামের সঙ্গে আলোচনা চালানো হচ্ছে। এ কারণেই বিলম্বিত হয়েছে ভারতের টিকাকরণ প্রক্রিয়া।

এক সূত্র রয়টার্সকে জানিয়েছে, গত কয়েক সপ্তাহ ধরে চুক্তির বিভিন্ন বিষয় নিয়ে সেরামের সঙ্গে আলোচনা চালাচ্ছেন শীর্ষকর্তারা। প্রতি ডোজের দাম ২৫০ রুপির কম করার জন্য দামাদামি হচ্ছিল।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, আগামী ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হতে যাচ্ছে টিকাকরণ প্রক্রিয়া। প্রাথমিকভাবে প্রায় ৩০ কোটি মানুষকে টিকা প্রদান করা হবে। সর্বপ্রথম টিকা পাবেন প্রায় তিন কোটি স্বাস্থ্যকর্মীসহ প্রথমসারির করোনাভাইরাস যোদ্ধারা। এরপর ৫০ বছরের বেশি বয়স্ক মানুষ ও কো-মর্বিডিটি থাকা ৫০ বছরের থেকে কম বয়স্ক মানুষকে টিকা প্রদান করা হবে।

পূর্ববর্তী নিবন্ধভারতে বিতর্কিত কৃষি আইন স্থগিত রাখার নির্দেশ
পরবর্তী নিবন্ধসরকারি স্কুলে ভর্তির জন্য লটারিতে শিক্ষার্থী নির্বাচন