কৃষক আন্দোলন : মোদিকে দোষ দিয়ে আইনজীবীর আত্মহত্যা

পপুলার২৪নিউজ ডেস্ক:

ভারতের কৃষকদের জন্য নিজের জীবন উৎসর্গ করে এক আইনজীবী আত্মহত্যা করেছেন বলে জানিয়েছে পুলিশ। আত্মহত্যার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্যে চিরকুট রেখে গেছেন এই আইনজীবী। রোববার দিল্লির উপকণ্ঠে তিকরি সীমান্তে কৃষকদের আন্দোলন স্থলের কয়েক কিলোমিটার দূরে বিষপানে আত্মহত্যা করেন এই আইনজীবী।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আত্মহত্যাকারী আইনজীবী অমরজিৎ সিংয়ের বাড়ি পাঞ্জাব রাজ্যের ফাজলিকা জেলার জালালাবাদে।

আইনজীবী অমরজিৎ সিং বিষপানের আগে একটি চিরকুট রেখে গেছেন। তাতে তিনি লিখেছেন, ‘আইন বাতিলের দাবিতে আন্দোলরত কৃষকদের সমর্থনে তিনি তার ‘‘জীবন উৎসর্গ করছেন’’, যাতে করে সরকার জনগণের আওয়াজ শুনতে বাধ্য হয়।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে তিনি লিখেছেন, ‘সাধারণ মানুষ কৃষকদের পছন্দ করেন। তিনটি ‘‘কালো’’ কৃষি আইন দিয়ে তাদের সাথে ‘‘প্রতারণা’’ করা হয়েছে। প্রধানমন্ত্রী মোদি ‘‘মানুষের আওয়াজ শুনুন’’।’

তবে পুলিশ বলছে, চিঠিটি গত ১৮ ডিসেম্বর লেখা। এটি আসলেই তার লেখা কি না তা যাচাই করা হচ্ছে।

চলতি মাসের শুরুর দিকে সিঙ্ঘু সীমান্তে ৬৫ বছরের এক শিখ পুরোহিত নিজের গায়ে গুলি করে আত্মহত্যা করেন। ‘‘কৃষকদের কষ্ট সহ্য করতে না পেরে’’ তিনি আত্মহত্যা করছেন বলে আত্মহত্যার আগে লিখে যাওয়া চিরকুটে জানান।

তার কয়েকদিন পর পাঞ্জাবের বাথিন্দায় আন্দোলন ফেরত ২২ বছরের এক কৃষক আত্মহত্যা করেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রথম ধাপে ২৪ পৌরসভায় ভোটগ্রহণ শুরু
পরবর্তী নিবন্ধস্পেনে প্রথম করোনার টিকা নিলেন ৯৬ বছর বয়সী বৃদ্ধা