ক্রুজশিপ উদ্বোধন আজ

জেলা প্রতিনিধি:

বিশ্বের ‘সি ট্যুরিজমের’ অন্যতম প্রধান আকর্ষণ ক্রুজশিপ বা বিলাসবহুল জাহাজ। এসব প্রমোদতরী সমুদ্রে ভেসে থাকলেও রয়েছে আধুনিক সব নাগরিক সুযোগ-সুবিধা। রয়েছে নীল জলরাশি ও আকাশের মিতালি উপভোগ করার ব্যবস্থা। কাটানো যায় অবকাশের সেরা সময়। তবে বারবার উদ্যোগ নেয়া হলেও নানা জটিলতায় বিলাসবহুল ক্রুজশিপে চড়ে ঘুরে বেড়ানো অধরাই ছিল।

রোববার (২০ ডিসেম্বর) সেই সুযোগের দুয়ার উন্মোচন হতে যাচ্ছে। চট্টগ্রামের পতেঙ্গা ওয়াটার বাস টার্মিনাল থেকে যাত্রা শুরু করবে বিলাসবহুল ক্রুজশিপ এমভি বে-ওয়ান।

কর্ণফুলী শিপবিল্ডার্সের সিনিয়র এক্সিকিউটিভ (এডমিন) কামাল উদ্দিন চৌধুরী জানান, রোববার বেলা ২টায় চট্টগ্রাম নগরের পতেঙ্গায় জাহাজটির উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জাহাজটির যাত্রা উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

তিনি আরও জানান, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কক্সবাজারের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সাইমুম সরওয়ার কমল, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, কমোডর আবু জাফর মোহাম্মদ জালাল উদ্দিন, কমোডর গোলাম সাদেক, কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন ও কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান অনুষ্ঠানে উপস্থিত থাকার সম্মতি জানিয়েছেন।

 

কর্ণফুলী শিপবিল্ডার্স সূত্রে জানা গেছে, জাপানের কোবেই শহরের মিতসুবিসি হেভি ইন্ডাস্ট্রিজে তৈরি এই ক্রুজশিপটির দৈর্ঘ্য ৩৯৩ ফুট, প্রস্থ ৫৫ ফুট ও প্রায় ১৮ ফুট ড্রাফট রয়েছে। এটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৪ নটিক্যাল মাইল। তবে বাংলাদেশের উপকূলীয় সমুদ্রপথে এই জাহাজ প্রতিঘণ্টায় গড়ে ১৮ থেকে ২০ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। উত্তাল সমুদ্র মোকাবিলায় জাহাজটিতে ফিন স্ট্যাবিলাইজার সংযুক্ত আছে।

এই প্রমোদতরীতে থাকছে দুই হাজার প্রেসিডেন্ট স্যুট, বাঙ্কার বেড কেবিন, টুইন বেড কেবিন, আরামদায়ক চেয়ারসহ বিভিন্ন ক্যাটাগরির আসন। একটি আধুনিক রেস্তোরাঁ, স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিন এবং কয়েন পরিচালিত ঝর্ণাও থাকছে এতে। কর্তৃপক্ষ জাহাজটিকে বর্তমানে বাংলাদেশের প্রেক্ষাপট নতুন আঙ্গিকে সাজিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রেমিকের সঙ্গে দেখা করতে ঘরের তালা ভেঙেছিলেন কারিনা
পরবর্তী নিবন্ধফাইজারের টিকা নিয়ে অজ্ঞান মার্কিন নার্স