সব সংস্থার মাস্টারপ্ল্যান সমন্বয় করা হবে: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক:

সব সংস্থার মাস্টারপ্ল্যান সমন্বয় করে ইন্টিগ্রেটেড মাস্টারপ্ল্যান ফর ঢাকা সিটি প্রণয়ন করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) জাতিসংঘ ঘোষিত বিশ্ব নগর দিবস উপলক্ষে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), ঢাকা কেন্দ্রের আয়োজনে আইইবি কাউন্সিল হলে অনুষ্ঠিত কারিগরি আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তাপস বলেন, বিভিন্ন সংস্থা তাদের কার্যক্রম কেন্দ্রিক মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে। কিন্তু সেগুলো প্রকল্প কেন্দ্রিক। আমরা কোনোটাই বাদ দিচ্ছি না। আমরা সবগুলোকে সমন্বয় করে একটা ‘ইন্টিগ্রেটেড মাস্টারপ্ল্যান ফর ঢাকা সিটি’ প্রণয়ন করতে যাচ্ছি। সেটার মাধ্যমে আমরা আমাদের সেবাগুলো যেমনি নিশ্চিত করবো তেমনি একটি আধুনিক ঢাকা গড়ার লক্ষ্যে এগিয়ে যেতে পারবো।

তিনি বলেন, দুঃখের সঙ্গে বলতে হয়, একটি নগরের সব কার্যক্রমকে একটি সমন্বিত জায়গায় আমরা আজ অবধি আনতে পারিনি। সবকিছুই হচ্ছে বিভিন্ন প্রকল্প কেন্দ্রিক, বিভিন্ন সংস্থা কেন্দ্রিক। খণ্ড খণ্ড করে করা হচ্ছে। সেভাবে করতে গেলে আমরা কোনোদিনও আশু লক্ষ্যে পৌঁছাতে পারবো না। একটি জায়গায় আমাদের আগে আসতে হবে, কারা মূল দায়িত্ব পালন করবে আর তার সঙ্গে অন্যরা কীভাবে সমন্বয় করবে। এটা না করা পর্যন্ত আমরা ঢাকা শহরকে একটি পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য কোনোদিনও অগ্রগতি সাধন করতে পারবো না।

এমআরটি (মাস রেপিড ট্রানজিট) বাস্তবায়নকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী পদক্ষেপ উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, এমআরটির মাধ্যমে আমরা একটি আধুনিক নগরীর পর্যায়ে চলে যাবো।

তিনি বলেন, ঢাকা শহরে জনসংখ্যার যে চাপ, তা আমরা কীভাবে বিন্যাস করবো, নিয়ন্ত্রণ করবো, সে বিষয়টা এখনো কেউ ভাবছে না। সে জায়গাটাও আমাদের চিন্তা করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন- আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবির সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর, আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুল হুদা ও আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু)।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের অধ্যাপক প্রকৌশলী এ কে এম সাইফুল ইসলাম এবং বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিতাগের সহকারী অধ্যাপক ড. নীলোপল অদ্রি।

আলোচক ছিলেন নগর গবেষণা কেন্দ্র, ঢাকার চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম এবং ইউজিসির সদস্য অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ আলমগীর।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোল্লা মোহাম্মদ আবুল হোসেন।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় দেশে আরও ১৭ মৃত্যু, নতুন শনাক্ত ১৮৪২
পরবর্তী নিবন্ধস্টার জলসা, স্টার প্লাসসহ বিভিন্ন ভারতীয় চ্যানেল বন্ধ