যুক্তরাষ্ট্র দূতাবাসে ভিসার আবেদন গ্রহণ শুরু

নিজস্ব প্রতিবেদক:

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস বিনা সাক্ষাৎকারে পর্যটন, ব্যবসা ও মেডিকেল ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে। যাদের বি১/বি২ ভিসার মেয়াদ গত ২৪ মাসের মধ্যে শেষ হয়ে গেছে, তাদের ভিসা নবায়ন করার জন্য রোববার থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে। সোমবার ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

যুক্তরাষ্ট্র দূতাবাস বি১/বি২ (পর্যটন, ব্যবসা ও মেডিকেল) ভিসা ইতঃপূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও, এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ করতে শুরু করেছে। কোভিড-১৯-এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। এক্ষেত্রে ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করতে হবে। এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্য কোনো ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করা হচ্ছে না। তবে বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে- এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেয়া অব্যাহত আছে।

কোভিড-১৯ মহামারীর কারণে সাক্ষাৎকার ছাড়াই নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এ সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। বিনা সাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ শ্রেণির ভিসা নবায়নের জন্য আবেদন করা যাবে।

যোগ্য আবেদনকারীদের তাদের প্রোফাইল বা ব্যক্তিগত তথ্যাদি অনলাইনে হালনাগাদ করতে হবে। এরপর তারা সংশ্লিষ্ট ভিসা ফি প্রদান করে নিজেদের আবেদনপত্র দূতাবাস কর্তৃক নির্ধারিত কেন্দ্রে জমা দেবেন। দূতাবাস আবেদন পাওয়ার পরে কনসুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবে যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি নেই। যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে, তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস নিয়মিত ভিসা কার্যক্রম শুরু না করা পর্যন্ত ভিসা আবেদনের জন্য প্রদত্ত ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের অ্যাপয়েন্টমেন্টের জন্য ব্যবহার করা যাবে। শুধু সেই সব শিক্ষার্থীর সাক্ষাৎকার ছাড়া ভিসা নবায়নের আবেদন প্রহণ করা হবে; যারা একই শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্বেকার বিষয় নিয়ে লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক।

এছাড়াও এফ ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে।

কারও ভিসার আবেদন আগে প্রত্যাখ্যান হয়ে থাকলে নতুন আবেদন করতে পারবেন না। তবে কোনো ডকুমেন্ট না থাকায় প্রত্যাখ্যান হলে ওই ডকুমেন্ট সংযুক্ত করে আবেদন করা যাবে।

পূর্ববর্তী নিবন্ধরূপালী ব্যাংকের নতুন ডিএমডি’র যোগদান
পরবর্তী নিবন্ধবিশ্বে করোনা আক্রান্ত ৩ কোটি ৫৭ লাখ