পেঁয়াজের দাম কমছে না, সবজির বাজারও চড়া হতাশায় ক্রেতারা

ফিরোজ মিয়া: রাজধানীর বাজারগুলোতে স্বস্তি মিলছে না পেঁয়াজ কাঁচামরিচের দামে । কাঁচামরিচের (২৫০ গ্রাম) বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। দীর্ঘদিন ধরেই এমন চড়া দামে বিক্রি হচ্ছে কাঁচামরিচ। আর পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা। গত মাসে ভারত পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দেয়ার পর থেকেই এমন চড়া দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ।
আর মাঝে কিছুটা সবজির দাম কমার পর বেশিরভাগ সবজির দাম আবার বেড়েছে। শাক আলু বাদে ৫০ টাকা কেজির নিচে এখন কোনো সবজি মিলছে না। আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে। নতুন করে দাম বেড়ে ১০০ টাকা স্পর্শ করা বরবটির কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, তা আগে ছিল ৭০ থেকে ৮০ টাকা। ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হওয়া বেগুনের দাম বেড়ে ৮০ থেকে ১০০ টাকা হয়েছে।
দাম বাড়ার এ তালিকায় রয়েছে কাঁচা কলা, ঝিঙা, কাঁকরোল। গত সপ্তাহে ৩০ থেকে ৩৫ টাকা হালি বিক্রি হওয়া কাঁচা কলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া ঝিঙার দাম বেড়ে ৬০ থেকে ৭০ টাকা হয়েছে। কাঁকরোল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়; যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকার মধ্যে।

বাজারে নতুন আসা ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা, তা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৫০ টাকার মধ্যে। গত সপ্তাহের মতো ৩০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে মুলা। পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা।

সবজির দামের বিষয়ে মিরপুরের ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, শীতের আগাম সবজির দাম বাড়ায় গত সপ্তাহে কিছু সবজির দাম কমেছিল। কিন্তু কয়েকদিন ধরে বাজারে সবজি কম আসছে। এ কারণে দাম একটু বেড়েছে। পরিস্থিতি দেখে মনে হচ্ছে শীতের সবজি বাজারে পুরোপুরি না আসা পর্যন্ত দাম কমবে না।
এদিকে সবজির চড়া দামের মধ্যে কিছুটা কম দামে পাওয়া যাচ্ছে ব্রয়লার মুরগি। গত সপ্তাহের মতো ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়।

লক্ষিবাজার থেকে ব্রয়লার মুরগি কেনা কামাল হোসেন, আমাদের মতো নিন্ম আয়ের মানুষের কপাল থেকে এখন সবজি প্রায় উঠে গেছে। ১০০ টাকার সবজি কিনলে একবেলাও ঠিক মতো হয় না। সে তুলনায় ব্রয়লার মুরগির দাম কিছুটা কম আছে। তাই সবজির বদলে মুরগি কিনছি। তবে হুট করে কখন মুরগির দাম বেড়ে যাবে তার ঠিক নেই।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় আক্রান্ত ট্রাম্প ও মেলানিয়া
পরবর্তী নিবন্ধচীনের শুল্কমুক্ত সুবিধা বাংলাদেশের উন্নয়নে সহায়তা করবে: লিউ ঝেনহুয়া