বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর: জামায়াতের নায়েবে আমিরসহ ৬ জন কারাগারে

জেলা প্রতিনিধি:

চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে (আইআইইউসি) বঙ্গবন্ধুর ছবি ভাঙচুরের ঘটনায় দায়ের করা মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমির আ ন ম শামছুল ইসলাম ও জামায়াত সদস্য আহসান উল্লাহসহ বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষককে কারাগারে পাঠিয়েছেন চট্টগ্রামের একটি আদালত।

আসামিরা হলেন- জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আ ন ম শামছুল ইসলাম ও জামায়াত সদস্য আহসান উল্লাহ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহবুব রহমান, কাউছার আহমেদ, মোহাম্মদ শফিউল আলম ও নিজাম উদ্দিন। তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ১৪৩, ১৪৭, ১৪৮ ধারার পাশাপাশি ১২৪ (ক) ধারায় রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুরে এ আদেশ দেন জেলা দায়রা জজ ইসমাঈল হোসেন। বিষয়টি জানিয়েছেন জেলা পাবলিক প্রসিকিউটর ও রাষ্ট্রপক্ষের আইনজীবী এ কে এম সিরাজুল ইসলাম।

তিনি বলেন, চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ছবি ভাঙচুরের অভিযোগে দায়ের করা মামলায় হাইকোর্ট থেকে জামিনে ছিলেন অভিযুক্ত জামায়াত নেতা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। সম্প্রতি আদালত তাদের চট্টগ্রাম জেলা দায়রা জজ আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। আজ তারা আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে, আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ১০ ফেব্রুয়ারি রাতে সীতাকুণ্ড থানায় চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুরের অভিযোগে চার শিক্ষকসহ প্রায় ৭০ জনের নামে মামলা করেন স্থানীয় যুবলীগ নেতা কামাল উদ্দিন। মামলায় বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষক ও দুই জামায়াত নেতার নাম উল্লেখ করে ৬০-৭০ জনকে অজ্ঞাত আসামি করা হয়।

মামলার এজাহারে বলা হয়, গত ২৯ জানুয়ারি সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের কার্যালয়ে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুর করে জামায়াত-শিবিরের ক্যাডাররা। খবর পেয়ে তিনি ক্যাম্পাসে গিয়ে ছবি ভাঙচুরের বিষয়ে জিজ্ঞাসা করলে শিবির ক্যাডাররা তাকে হত্যা করে লাশ গুমের হুমকি দেয়।

পূর্ববর্তী নিবন্ধস্বাস্থ্য পরীক্ষার মূল্যতালিকা চেয়েছেন হাইকোর্ট
পরবর্তী নিবন্ধদেশে ফিরছেন সাকিব