সরকারি হিসাবের চেয়ে ৩ গুণ বেশি মৃত্যু ইরানে : বিবিসি

অনলাইন ডেস্ক : ইরানের সরকারি হিসাবে নভেল করোনাভাইরাসে যতো মানুষের মৃত্যুর কথা বলা হয়েছে, তার চেয়ে তিনগুণ বেশি মানুষ দেশটিতে মারা গেছেন বলে জানিয়েছে বিবিসি। সংবাদমাধ্যমটির দাবি, তাদের পারসিয়ান সার্ভিস ইনভেস্টিগেশন এই তথ্য পেয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, দেশটিতে গত ২০ জুলাই পর্যন্ত ১৪ হাজার ৪০৫ জনের মৃত্যু হয়েছে। বিবিসি জানতে পেরেছে, মন্ত্রণালয়ের হিসাবের বিপরীতে সরকারের নিজস্ব তথ্য বলছে, করোনা উপসর্গ নিয়ে ৪২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু সেটি প্রকাশ করা হয়নি।

সংক্রমিত মানুষের সংখ্যাও মন্ত্রণালয়ের হিসাবের তুলনায় দ্বিগুণ।

বিবিসির কাছে যে তালিকা এসেছে সেখানে দেখা গেছে ২২ জানুয়ারি প্রথম কোনো করোনা রোগীর মৃত্যু হয় দেশটিতে। অথচ স্বাস্থ্য মন্ত্রণালয় এর এক মাস পরে প্রথম করোনা রোগী পাওয়ার খবর দেয়।

বিবিসি এই তথ্য কোথা থেকে পেয়েছে, সেটি উল্লেখ করতে গিয়ে ‘বেনামি উৎসের’ কথা বলছে।

প্রতিবেদন থেকে বোঝা গেছে, একাধিক আঞ্চলিক প্রশাসক এই তথ্য সরবরাহ করে থাকতে পারেন। তালিকায় ইরানের প্রায় প্রতিটি হাসপাতালের নাম, সেখানে ভর্তি হওয়া রোগীদের সব তথ্য (নাম, বয়স, লিঙ্গ, উপসর্গ, তারিখ) ছিল।

সোর্স বিবিসিকে বলেছে, সত্য প্রকাশ করতে তারা এই তালিকা দিয়েছে।

তালিকা সরবরাহকারী ব্যক্তি/ব্যক্তিরা সরকারি কর্মকর্তা কি না, সে বিষয়ে নিশ্চিত হতে পারেনি বিবিসি। তবে যে মানুষদের মৃত্যুর কথা বলা হয়েছে তার সঙ্গে সংবাদমাধ্যমটির আগের কিছু তথ্যের মিল রয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় এক মাসের ভেতর তাদের দেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত হয়েছে। এই সময়ে ২ হাজার ৬০০ জনের বেশি মানুষ কভিড-১৯ পজিটিভ হয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বে ১ কোটি ৮০ লাখ মানুষ করোনায় আক্রান্ত
পরবর্তী নিবন্ধবাধ্য হয়ে পারিশ্রমিক কমালেন সালমান