যুক্তরাষ্ট্রের বিদ্বেষী আচরণ রুখে দিন: হাসান রুহানি

পপুলার২৪নিউজ ডেস্ক:করোনাভাইরাস পরিস্থিতিতেও তেহরানের ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখায় যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।তিনি যুক্তরাষ্ট্রের অমন বিদ্বেষী পদক্ষেপ রুখে দিতে বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। খবর আল আরাবিয়্যা ও পার্স টুডের।

মঙ্গলবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানির সঙ্গে টেলিফোনা আলাপে এই আহ্বান জানান তিনি।

রুহানি ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞাকে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন হিসেবে অভিহিত করেন। বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পক্ষ থেকে ইরানকে ঋণ দেয়ার কথা ছিল। এই ঋণ আটকে দিয়ে মানবিকতার ন্যুনতম মানদণ্ডও পদদলিত করেছে ওয়াশিংটন।

করোনাভাইরাস মোকাবেলায় ঐক্যবদ্ধভাবে লড়াই করার প্রত্যয় ব্যক্ত করেন ইরানের প্রেসিডেন্ট। তিনি কোভিড-১৯ মোকাবেলায় তার দেশের সাফল্যের কথা তুলে ধরে বলেন, এই প্রাণঘাতী রোগ নিয়ন্ত্রণে কাতারকে নিজের অভিজ্ঞতা হস্তান্তর করতে তেহরান প্রস্তুত রয়েছে।

এ সময় কাতারের আমির শেখ তামিম ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানান। বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই ক্রান্তিলগ্নে আমেরিকার উচিত অবিলম্বে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া।

এর আগে করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্রের দেয়া সহযোগিতার প্রস্তাব প্রত্যাখান করে। ইরানি নেতার ভাষ্য, যুক্তরাষ্ট্রের কিছুই করতে হবে না ইরানের জন্য। অযাচিত হস্তক্ষেপ বন্ধ করতে যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করেছে তেহরান।

পূর্ববর্তী নিবন্ধআজ বিশ্ব ধরিত্রী দিবস
পরবর্তী নিবন্ধমক্কা ও মদিনায় তারাবির অনুমতি দিলেন সৌদি বাদশাহ