গোপালগঞ্জে নিহতের ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ ৬শ’জনের বিরুদ্ধে মামলা

গোপালগঞ্জ প্রতিনিধি:

গোপালগঞ্জ সদর উপজেলার বনগ্রামে জুয়াখেলা নিয়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে এক জন নিহতের ঘটনায় করপাড়া ইউনিয়নের চেয়ারম্যান শিকদার শাহ সুফিয়ানকে প্রধান আসামী করে হত্যা মামলা ও ১০ পুলিশ আহতের ঘটনায় দায়েরকৃত মামলায় ৬ শতাধিক লোককে আসামী করা হয়েছে। গ্রেফতার এড়াতে বনগ্রাম এখন অনেকটাই পুরুষশূন্য হয়ে পড়েছে। ওই গ্রামে মোতায়েনকৃত অতিরিক্ত পুলিশ নিয়মিত টহল দিচ্ছেন। দিনের বেলায় শুনসান পরিবেশ, রাত নামলেই বিরাজ করছে এক ভুতুড়ে অবস্থা।

গত ১৩ এপ্রিল সদর উপজেলার বনগ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’দল গ্রামবাসীর সংঘর্ষে আজর ফকির (৫০) নিহত ও ১০ পুলিশ আহতের ঘটনায় গোপালগঞ্জ থানায় পৃথক দু’টি মামলা রুজু হয়েছে। নিহত আজর ফকিরের ভাই খলিল ফকির বাদী হয়ে করপাড়া ইউনিয়নের চেয়ারম্যান শিকদার শাহ সুফিয়ানকে প্রধান আসামী করে ৪৮ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ১০০ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেছেন ( মামলা নং-১৬, তাং-১৪.৪.২০২০) এবং বৌলতলী তদন্ত কেন্দ্রের এস.আই সালাহ উদ্দিন বাদী হয়ে বনগ্রামের উভয় পক্ষের ২৮ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ৪০০/৫০০ জনকে আসামী করে ১০ পুলিশ আহতের ঘটনায় মামলা দায়ের করেছেন (মামলা নং-১৫, তাং-১৩.৪.২০২০)।
আর, এ দুই মামলায় গ্রেফতার এড়াতে বনগ্রাম পশ্চিমপাড়া, মধ্যপাড়া ও পূর্বপাড়ার নারী-শিশু ও বৃদ্ধ-বৃদ্ধা ব্যতিত প্রায় সকলেই এলাকা ছেড়ে পালিয়ে আত্মীয় বাড়ি বা বিলের মাঝে অবস্থান নিয়েছে।

এসব বিষয় নিয়ে কথা বললে গোপালগঞ্জ থানার ওসি মনিরুল ইসলাম বলেছেন, বনগ্রামের সংঘর্ষের ঘটনায় পৃথক দু’টি মামলা হয়েছে। আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে। এলাকায় মোতায়েনকৃত অতিরিক্ত পুলিশ সার্বক্ষনিক টহল দিচ্ছে।
প্রসঙ্গত, ১২ এপ্রিল সন্ধ্যায় বনগ্রাম মধ্যপাড়ায় বিলের মধ্যে একটি জুয়ার আড্ডা উচ্ছেদ করতে যায় বনগ্রাম পশ্চিমপাড়ার একদল যুবক। সেখানে মধ্যপাড়ার জুয়াড়–দের সাথে জুয়ার আড্ডা উচ্ছেদকারীদের হাতাহাতি ও মারপিটের ঘটনা ঘটে। এরই জের ধরে ১৩ এপ্রিল সোমবার সকালে বনগ্রাম মধ্যপাড়ার বাসিন্দা করপাড়া ইউনিয়নের চেয়ারম্যান শিকদার শাহ সুফিয়ান এলাকায় মাইকিং করে মধ্যপাড়া ও পূর্বপাড়ার লোকজন একত্রিত করে দেশীয় অস্ত্র, ঢাল, সড়কি নিয়ে সড়কি যুদ্ধের প্রস্তুতি নেয়।
এ সংবাদ পেয়ে পশ্চিমপাড়ার লোকজন পাল্টা জবার দেওয়ার জন্য প্রস্ততি নেয়। এক পর্যায়ে এই দু’দল গ্রামবাসী বনগ্রাম বিলে মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হয়। সংঘর্ষ চলাকালে আজর ফকির (৫০) নিহত হয় ও ১০ পুলিশসহ ২৫ জন আহত হয়। পরে পুলিশ শর্টগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রনে আনে।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে ব্যক্তি উদ্যোগে একশত পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ
পরবর্তী নিবন্ধগরীবের ডাক্তার মঈন উদ্দিনের জন্য ছাতকবাসী কাঁদছেন