৬ চিকিৎসক বরখাস্তের ঘটনায় ড্যাবের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক:কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের ছয় চিকিৎসককে সাময়িক বরখাস্তের ঘটনায় প্রতিবাদ জানিয়েছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। অবিলম্বে শাস্তিমূলক আদেশ বাতিলের দাবিও জানিয়েছে বিএনপিপন্থী চিকিৎসকদের এই সংগঠনটি।

নইলে চিকিৎসকের বিরুদ্ধে এই ধরনের শাস্তিমূলক ব্যবস্থা মাঠপর্যায়ে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে বলে মনে করে ড্যাব।

রোববার এক বিবৃতিতে ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও মহাসচিব অধ্যাপক ডা. আবদুস সালাম এসব কথা জানান।

বিবৃতিতে নেতারা বলেন, মনে রাখতে হবে চিকিৎসকেরও পরিবার আছে, একজন চিকিৎসকও একজন স্বামী বা স্ত্রী, কারো পিতা বা মাতা। তাদেরও রয়েছে পিতা মাতা, আত্মীয়-পরিজন। এই সবকিছু উপেক্ষা করেই এই দুঃসময়ে তাদের দায়িত্ব পালন করতে হয়। সুতরাং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এইসব বিবেচনায় নেয়া সমীচীন ছিল।

ড্যাবের শীর্ষ দুই নেতা বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে বিশ্ব মহামারি করোনাভাইরাসের ছোঁবল থেকে বাংলাদেশের মানুষকে রক্ষার জন্য সম্মুখ যোদ্ধা হিসেবে যারা নিরলসভাবে কাজ করছেন, তাদের ব্যাপারে পূর্বের মতোই তড়িঘড়ি করে সিদ্ধান্ত নিলে যে তা ভুল হয়, এই দুঃসময়ের সৈনিকদের প্রতি অবিচার করা হয়, তাদের এই আত্মত্যাগে প্রতি এক ধরনের অসম্মান প্রদর্শন করা হয় এবং পরোক্ষভাবে তাদেরকে নিরুৎসাহিত করা হয়- তা আবারও প্রমাণিত হল। চিকিৎসকদেরকে আত্মপক্ষ সমর্থনের নিয়মানুগ সময় না দিয়ে সাময়িক বরখাস্ত করা চাকুরিবিধি অনুযায়ী কতটা যৌক্তিক এই প্রশ্ন চলে আসে।

তারা বলেন, কেননা বরখাস্তকৃত চিকিৎসকদের তালিকাটি ভালোভাবে পর্যালোচনা করলে দেখা যায় যে ছয়জন চিকিৎসকের মধ্যে চারজনই বেশ অনেকদিন আগে থেকেই যোগদান পরবর্তী তারিখ থেকে অনুপস্থিত এবং দুজন করোনা রোগীর চিকিৎসার ব্যাপারে অনীহা দেখিয়েছে। অথচ শেষোক্ত একজন মিডিয়ার মাধ্যমে জানিয়েছেন যে তিনি করোনা রোগীর চিকিৎসা পরবর্তী ১৪ দিনের বাধ্যগত আইসোলেশনে কর্তৃপক্ষ নির্ধারিত হোটেলে অবস্থান করেছেন। বরখাস্তের সংবাদটি সেই চিকিৎসকের জন্য কতখানি বেদনাদায়ক এবং সামাজিকভাবে তাদের এই সম্মানহানির জবাব কে দেবে?

এছাড়া যারা যোগদানের পর থেকে অনুপস্থিত তাদের নানাবিধ কারণ থাকতে পারে। কিন্তু সময়মতো জবাবদিহি না করে এখন করোনা চিকিৎসার সঙ্গে এটিকে জড়িয়ে সামাজিকভাবে চিকিৎসকদেরকে হেয় করা এবং দুঃসময়ে তাদেরকে জনগণের মুখোমুখি করে কর্তৃপক্ষ একধরণের দায় এড়ানোর চেষ্টা করছে। অথচ এই মুহুর্তে করোনা প্রতিরোধ ও করোনাক্রান্ত রোগীদের এবং অন্যান্য রোগীদের যথাযথ চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য চিকিৎসকসহ সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীদের প্রকৃত ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) প্রদানসহ তাদেরকে আস্থায় এনে কাজে উৎসাহ প্রদান করা সবার কর্তব্য।

পূর্ববর্তী নিবন্ধবিশেষ প্যাকেজের অর্থ খেলাপিদের জন্য নয়
পরবর্তী নিবন্ধসীমান্তে পাকিস্তানি গোলায় ৩ ভারতীয় নিহত