চৈত্র মাসের আকালে করোনা সংক্রমণে হাওরের মানুষ দিশেহারা

নুর উদ্দিন : এখন শুধু সুনামগঞ্জের হাওরের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষের বাঁচার আকুতি। হাওর এলাকার মানুষের অভাবের মাস চৈত্রমাস। এ মাসে অভাবী মানুষের নুন আনতে পান্তা ফুরায়। এই সময়ে দেশে প্রাণঘাতী করোনা ভাইরাসের থাবায় দিন দিন আক্রান্তের ও মৃতের সংখ্যাও বেড়েই চলছে। একের পর এক মৃত্যুর সংবাদ শুনে হাওরের মানুষ দিশেহারা। প্রাণ বাঁচতে কাজ চেড়ে মানুষ ঘরে বন্দী। অভাবী মানুষের দীর্ঘ শ্বাসকে বাড়িয়ে দিয়েছে করোনা।
কৃষি নির্ভর জেলার প্রধান ও একমাত্র ফসল বোরো ধান। কৃষকদের আর্থিক বছরের হিসেব হয় বৈশাখ থেকে চৈত্র মাসে। বোরো ফসল নির্ভর সাধারণ মানুষের নিকট চৈত্র মাস আকাল (অভাব)’র মাস হিসেবে খ্যাত। বৈশাখী ফসল ঘরে তোলার পূর্বে মানুষের হাতে তেমন টাকা-পয়সা থাকে না। এসময় করোনায় মানুষ গৃহবন্দী। অনেক এলাকা সেচ্ছায় লকডাউন। ভয়ে কেউ কাজে যাচ্ছেনা। সরকারি সাহায্য-সহযোগীতা গ্রামের মানুষ তেমন পাচ্ছেন না। করোনার কারণে মহাজনরা কৃষকের কাছ থেকে পানির দামেও অগ্রিম ধান ক্রয় করছেন না। অনাহারে-অর্ধাহারে থেকেই অনেকে রোগাক্রান্ত হয়ে পড়েছেন। এখন বাঁচার লড়াইয়ের মূখোমূখী হাওরের খেটে-খাওয়া মানুষ।
ছাতকের চৌকা গ্রামের দিন মজুর ছামির আলী বলেন, প্রাণঘাতী করোনা থেকে জীবন বাঁচাতে চৈত্র মাসের আকালে ঘরে বন্দি আছি। কিভাবে বাচ্চাকাচ্চা নিয়ে বাঁচবো চৌকে পথ দেখরাম না।
দেখার হাওর পাড়ের রনশী গ্রামের নিজাম উদ্দিন জানান, হাওর এলাকায় চৈত্র মাইয়া নিদান চলতেছে। এর মধ্যে করোনা থেকে জীবন বাঁচাতে সকল মানুষ গৃহবন্দি। করোনা সংক্রমণের ভয়ে বোর ধান কাটতে শ্রমিকরা আসতেছে না।

পূর্ববর্তী নিবন্ধচাঁদপুর মেঘদাইর মানব কল্যাণ সংঘ কর্তৃক দরিদ্রদের মাঝে খাদ্য বিতরণ
পরবর্তী নিবন্ধরোববার থেকে ফের ব্যাংক লেনদেনের সময় কমল