রিকশা-অটো রিকশা চালকদের দুর্দিন

মুজিব উল্ল্যাহ্ তুষার :
করোনাভাইরাস সংক্রমণ রোধে কার্যত লকডাউন সারা দেশ। রাস্তায় চলছে না যানবাহন। বন্ধ অফিস-আদালত। সামান্য কিছু রিকশা চললেও প্রায় বন্ধ সিএনজিচালিত অটোরিকশা। ফলে ঘরবন্দি হয়েই দিন কাটছে এসব বাহনের চালকদের।ঘরে খাবার নেই, বাইরে বের হওয়ার সুযোগ নেই। বের হলেও ভাড়া যাওয়ার যাত্রী নেই, এমন অবস্থায় সংকটে পড়েছেন খেটে খাওয়া মানুষগুলো। যেসব চালক লুকোচুরি করে অথবা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শৈথিল্যের সুযোগ নিয়ে রাস্তায় নামছেন তারা মালিকের জমার টাকাও তুলতে পারছেন না।
চট্টগ্রাম শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে নিম্নআয়ের মানুষগুলোর অমানবিক জীবনযাপনের চিত্র।

 সাধারণত রিকশাচালকরা খুবই নিম্নআয়ের মানুষ হয়ে থাকেন। যাদের দৈনিক আয় ৫০০-৭০০ টাকার মধ্যে। আর ব্যাটারিচালিত অটোরিকশা চালকেরা কিছুটা বেশি আয় করেন। তাদের আয় ৬০০-১০০০ হাজার টাকার মধ্যে। তবে এই বাহন অবৈধ হওয়ায় প্রায়শই পুলিশি ঝামেলায় পড়তে হয়। আর সিএনজিচালিত অটোরিকশা চালকদের দৈনিক আয় ১৪০০-১৮০০ টাকার মধ্যে থাকে। ফলে অন্য দুই শ্রেণির থেকে তাদের আয় ও জীবনযাত্রার মান ভালো। এটি সাধারণ চিত্র। সময় ও চাহিদা অনুযায়ী এ হিসাবে তারতম্যও দেখা যায়।

নগরীর ২নং গেইট এলাকায়  কথা হয় রিকশাচালক আলমের সাথে। তিনি বলেন, সরকারি নির্দেশনার পর থেকে দু’দিন ঘরেই ছিলাম। কোনো ধরনের সাহায্য-সহযোগিতা পাইনি। ফলে অনেকটা বাধ্য হয়েই তাকে রাস্তায় নামতে হয়েছে। এখন দৈনিক ১১০ টাকা মহাজনকে দিতে হয়। অথচ বেশিরভাগ দিনই দু’শ-আড়াইশ’ টাকার উপরে আয় হয় না। এতে কোনোমতে সংসার চলছে। তাও পুলিশ মাঝেমাঝেই রাস্তায় ধরছে। বের হওয়ার কারণ জানতে চাইছে। তিনি জানান, আয় হোক বা না হোক রাস্তায় নামলেই মহাজনের টাকা দিতে হয়।

টাইগারপাস  এলাকার সিএনজিচালিত অটোরিকশা চালক মো.মোবারক জানান, এই ক’দিন তিনি রাস্তায় নামেননি। পুলিশ পেটালেও এখন অনেকটা নিরুপায় হয়ে রাস্তায় নামতে হচ্ছে। কারণ, পরিবারে খাওয়ার মতো কিছু নেই। প্রথমদিকে মালিক সমিতি একবার কিছু সহযোগিতা করেছে। এরপর আর খোঁজ নেয়নি।

তিনি বলেন, দৈনিক ৬৫০ টাকা করে মালিককে জমা দিতে হয়। অথচ দুপুর পর্যন্ত আয় হয়েছে দেড়শ’ টাকা। মালিককে বললে তিনি ৪০০ টাকা জমা দিতে বলেছেন। কিন্তু সেটাও উঠবে কি না, বুঝতেছি না। সব মিলিয়ে হয়তো এক-দেড়শ’ টাকা থাকতে পারে।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর শৈথিল্যের সুযোগ নিয়ে নগরীর বিভিন্ন এলাকার রাস্তায় রিকশা বেড়ে যাওয়ায় গ্যারেজ বন্ধের খবর পাওয়া গেছে। যাতে করে রাস্তায় মানুষের চলাচল আরও সীমিত করা যায়। এর ফলে যেসব রিকশা, অটোরিকশা ও সিএনজি চালক রাস্তায় নেমে সামান্য আয়ের সুযোগ পেতেন, তাও বন্ধ হয়ে গেছে।
এ অবস্থায়( সিএমপি) পুলিশ বলছে, তারা নিম্নআয়ের মানুষের পাশে আছে। তাদের পক্ষ থেকে সব ধরনের সাহায্য-সহযোগিতা থাকবে।

পূর্ববর্তী নিবন্ধহাসপাতালে গিয়ে সেবা না পাওয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুর পলাতক খুনি আবদুল মাজেদ গ্রেফতার