অযত্নে অবহেলায় ঠান্ডাছড়ি পিকনিক স্পট

মুজিব উল্ল্যাহ্ তুষার :
ভ্রমণ পিপাসুদের দীর্ঘদিনের লালিত স্বপ্নকে বাস্তবে রূপ দিতে ২০১০ সালের চসিকের তৎকালীন  প্রয়াত মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দীন চৌধুরী ঐকান্তিক প্রচেষ্টায় ১নং দক্ষিণ পাহাড়তলী ওর্য়াডের পশ্চিমে সাড়ে ৯ একর পাহাড়ি এলাকায় গড়ে তোলে ঠান্ডাছড়ি নামে পিকনিক স্পট।
বিগত কয়েক বছর ধরে ওই পিকনিক স্পটটিতে ভ্রমণ পিপাসু পর্যটকরা ওই স্পটটির প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পারলেও বর্তমানে এটি অযতে অবহেলার মধ্যে পড়ে আছে।  সংশ্লিষ্ট দপ্তরের কোন তদারকি না থাকায় পিকনিক স্পটটি এখন প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়েছে। এলাকাবাসীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এই স্পটটি এখন বখাটে যুকদের রমরমা মদ-গাজার আসরে পরিণত হয়েছে। সন্ধ্যা নামলে ওই এলাকাটিতে নেশাগ্রস্থদের মতলামিতে সাধারণ জনগণ চলাচল করতে গিয়ে হিমশিম খেতে হয়। প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের লীলা ভূমি এই পিকনিক স্পটটিতে ঢাক ঢোল আর বাদ্য বাজনা বাজিয়ে চারিদিকে ঘেরা উঁচু নিচু পাহাড় মনোমুগ্ধকর দৃশ্য দেখতে ভিড় করত।
২০১১ সালের ২৪ এপ্রিল উপজেলার এই ঠান্ডাছড়ির পিকনিক স্পট করা হলেও পর্যটকদের দেখার মতো দৃষ্টি নন্দন কোন  কিছু গড়ে তোলা হয়নি। প্রতি বছর শীত ও পিকনিক মৌসুমে পর্যটকদের ভ্রমনান্দের পাশাপাশি সরকারের রাজস্ব খাত লাভবান হতো। রাঙ্গামাটি ও খাগড়াছড়ি সড়কের চৌধুরী হাট ফতেয়াবাদ কলেজ রোড দিয়ে  পশ্চিমে  ঠান্ডাছাড়ি রিসোর্ট পিকনিক স্পট বা পর্যটন কেন্দ্রে । উন্নত ও সুন্দর স্পট গড়ে তুলতে পারলে সেখানে দেশের বিভিন্ন পর্যটকরা প্রতি মৌসুমে বেড়াতে আসবে এবং সরকারও লাভবান হবে।
 প্রতিদিন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পার্কটিতে দর্শনার্থীদের প্রবেশের সুযোগ আছে। প্রতিদিন প্রায় দুই থেকে আড়াইশ দর্শনাথী সেখানে যান বলে স্থানীয়দের সাথে আলাপকালে জানা গেছে। তবে শুক্র ও শনিবার এবং অন্যান্য বন্ধের দিনে এ সংখ্যা বেড়ে যায়। বিভিন্ন প্রতিষ্ঠান পিকনিকও করে সেখানে। পিকনিক করলে অবশ্য ফি দিতে হয়।
বর্তমানে পার্কটির চারপাশে কোন সীমানা প্রাচীর নেই। চসিকের ১১ জন কর্মী সেখানে রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্য নিয়োজিত আছেন। ছোটবড় কয়েকটি পাহাড় আছে সেখানে। আছে কৃত্রিম হ্রদও। একসময় এ হ্রদে চলাচল করতো নৌযান। সেগুলোও এখন পরিত্যক্ত। এদিকে বেসরকারি খাতে পার্কটি ছেড়ে দেয়া প্রসঙ্গে আপত্তি আছে স্থানীয় ও  সেখানে আসা দর্শনাথীদের। চসিকের ওয়ার্ডভুক্ত হলেও পার্কটি হাটহাজারী উপজেলায়। তাই পার্কটিতে স্থানীয় লোকজনই বেশি আসেন। যাদের আর্থিক সীমাবদ্ধতাও আছে। এখন বেসরকারিখাতে ছেড়ে দিলে পার্কে প্রবেশ ফি থাকবে। এটা স্থানীয়রা তা মানতে পারছেনা।
পূর্ববর্তী নিবন্ধফরিদগঞ্জে ভাতিজার হাতে চাচা খুন
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত