সুর্যমুখী ফুলের অপরূপ সৌন্দর্যে সেজেছে ছাতকের কেওয়ালীপাড়া

নুর উদ্দিন : সুর্যমুখী ফুলের অপরূপ সৌন্দর্যে সেজেছে কেওয়ালীপাড়া গ্রাম। সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও ইউনিয়নে এ গ্রামের মাঠে সুর্যমুখী ফুল চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন কৃষক চন্দন মিয়া। তার বাগানে সুর্যমুখীর বাম্পার ফলন হয়েছে। প্রতিদিন বাগান দেখতে কয়েকশ দর্শনার্থী আসছেন বাগান দেখতে। ভুট্টা ও সূর্যমুখী’ ফুলের গাছ গোটা এলাকার মধ্যে এক আলাদা সুন্দর দৃশ্য তৈরি করেছে।
সূর্যমুখী ফুল অগ্রহায়ণ মাসে চাষ করলে ভাল ফলন পাওয়া যায়। সূর্যমুখীর বীজ যন্ত্রে মাড়াই করে তেল বের করা হয়। সূর্যমুখীর তেল ঘিয়ের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। এই তেল অন্যান্য ভোজ্য তেল থেকে ভাল এবং হৃদরোগীদের জন্য বেশ উপকারী। এতে কোলেস্টরলের মাত্রা অত্যন্ত কম। এছাড়া এতে ভিটামিন এ, ডি ও ই রয়েছে। এর বীজ হাঁস মুরগির খাদ্যরূপেও ব্যবহৃত হয়।
কৃষক চন্দন মিয়া জানান, উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে সুর্যমুখী, ভুট্রা বীজ ও সার দেওয়া হয় চাষাবাদের জন্য। ৪৫ শতক জমিতে সুর্যমুখী ও ভুট্রা চাষ করে ব্যাপক সাফল্য আশা করছেন। ব্যক্তি উদ্যোগে তার চাষাবাদ অত্র এলাকার কৃষকদের কৃষি কাজে উৎসাহ যুগিয়েছে।
ভাতগাঁও ইউনিয়নের উপ সহকারী কৃষি অফিসার আরিফ চৌধুরী জানান, কৃষক চন্দন মিয়া সূর্যমুখী চাষের ফলে বাড়তি আয় ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। প্রথমবারের মতো চাষাবাদ করে ফসল উৎপাদনে সফল হতে পারবেন। তিনি জানান, সূর্যমুখী ফুল থেকে কোলেস্টেরল মুক্ত তেল উৎপাদন করে ক্ষতিকর পাম অয়েল ও সয়াবিনের স্বাস্থ্যঝুঁকি থেকে রক্ষা পাবে মানুষ।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা
পরবর্তী নিবন্ধঢাকা ছাড়লেন ৩২৭ জাপানি নাগরিক