করোনার টেস্ট করিয়েছি, আমি আক্রান্ত নই: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাসে আক্রান্ত কি-না, এমন সন্দেহ থেকে নমুনা পরীক্ষা করিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরীক্ষায় তিনি উতরে গেছেন অর্থাৎ তার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়নি।

রোববার স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) করোনাভাইরাস সম্পর্কিত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত থাকাকালে এক সংবাদকর্মীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত কি-না এবং স্বাস্থ্যমন্ত্রী নিজেই হোম কোয়ারেন্টাইন রয়েছেন কি-না, এমন প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, ‘আমি তো কাজ করছি। করোনাভাইরাসে আমি নিজে আক্রান্ত নই। আমি নিজে টেস্টও করিয়েছি। কাজেই আমি কোনোভাবে আক্রান্ত নই, আমি কোয়ারেন্টাইনে আছি বলব না। যেভাবে অন্যরা রয়েছে আমিও সেভাবে রয়েছি।’

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় তো অনেক বড় মন্ত্রণালয়। বড় মন্ত্রণালয়ে তো অনেক লোক যাতায়াত করেন। ডাক্তার, নার্স, কর্মকর্তাদের বাইরে আরও অনেক লোকজন যাতায়াত করেন। আমরাও তো কাজ করি। সুতরাং সেখানে কেউ আক্রান্ত হতেই পারেন।

তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা আক্রান্ত হয়েছেন কি-না, তা স্পষ্ট করেননি মন্ত্রী।

তিনি দাবি করেন, করোনাভাইরাসে আক্রান্ত পৃথিবীর বিভিন্ন দেশের সাথে তুলনা করলে বাংলাদেশ অনেক ভালো আছে।

জাহিদ মালেক বলেন, অনেক আগে থেকে প্রস্তুতি ছিল বলে বাংলাদেশ ভালো রয়েছে। চীনে করোনাভাইরাস সংক্রমণ দেখা দেয়ার পর থেকে অর্থাৎ জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে বাংলাদেশ প্রস্তুতি গ্রহণ শুরু করে। বিমানবন্দরে যাত্রীদের স্ক্রিনিং, কোয়ারেন্টাইন সেন্টার তৈরি, ট্রিটমেন্ট প্রটোকল তৈরি এবং ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণ দেয়া হয়। রাজধানীসহ সারাদেশের হাসপাতালগুলোতে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য তিন হাজার বেড প্রস্তুত করা হয়েছে। সারাদেশে ল্যাবরেটরি প্রস্তুত করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধমহাখালীর ডিএনসিসি মার্কেট হচ্ছে করোনা হাসপাতাল
পরবর্তী নিবন্ধআলিবাবার ৩ লাখ মাস্ক ঢাকায়