আন্তর্জাতিক নারী দিবস আজ

পপুলার২৪নিউজ ডেস্ক: আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। ১৯৭৫ সাল থেকে প্রতি বছরের ন্যায় এবারও বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করা হবে।

২০২০ সালের আন্তর্জাতিক নারী দিবসের থিমে হলো- হ্যাশট্যাগ ‘ইচ ফর ইক্যুয়াল’ অর্থাৎ সবার জন্য সমতা। এবারের নারী দিবসের থিম সবাইকে মনে করিয়ে দেয়, লিঙ্গসমতা বিশ্ব তৈরিতে সহায়তা করা সবার নৈতিক দায়িত্ব। ২০১৯ সালের থিম ছিল ‘ব্যালান্স ফর বেটার’, অর্থাৎ লিঙ্গ-ভারসাম্য বিশ্ব প্রতিষ্ঠায় সমতার গুরুত্ব অনিবার্য। ২০১৮ সালের নারী দিবসের প্রতিপাদ্য ছিল ‘প্রেস ফর প্রগেস’। ২০১৭ সালের থিম ছিল ‘বি বোল্ড ফর চেঞ্জ’।

এদিকে, ইউএন উইমেন ২০২০ থিমে বলা হয়- আমি প্রজন্মের সাম্যতা: নারীদের অধিকার আদায় করছি। ‘জেনারেশন ইক্যুয়ালিটি’ সমতা অনুসরণে ইউএন উইমেনের নতুন বহুমাত্রিক প্রচারণা।

নারী দিবস এলো যেভাবে
ঘটনাটি সেই ১৮৫৭ সালের ৮ মার্চ। সে সময় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সুচ কারখানার নারী শ্রমিকরা দৈনিক শ্রম ১২ ঘণ্টা থেকে কমিয়ে আট ঘণ্টায় আনা, ন্যায্য মজুরি এবং কর্মক্ষেত্রে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে সোচ্চার হয়েছিলেন।

আন্দোলন করার অপরাধে সে সময় গ্রেফতার হন বহু নারী। কারাগারে নির্যাতিত হন অনেকেই। তিন বছর পরে ১৮৬০ সালের একই দিনে গঠন করা হয় ‘নারী শ্রমিক ইউনিয়ন’। ১৯০৮ সালে পোশাক ও বস্ত্রশিল্পের কারখানার প্রায় দেড় হাজার নারী শ্রমিক একই দাবিতে আন্দোলন করেন। অবশেষে আদায় করে নেন দৈনিক আট ঘণ্টা কাজ করার অধিকার।

১৯১০ সালের এই দিনে ডেনমাকের্র কোপেনহেগেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনে জার্মানির নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর থেকেই সারাবিশ্বে দিবসটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

জাতিসংঘ ১৯৭৫ সালে আন্তর্জাতিক নারীবর্ষে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা শুরু করে। এর দুই বছর পর ১৯৭৭ সালে জাতিসংঘ দিনটিকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

নারী দিবস হচ্ছে সেই দিন, যেই দিন জাতিগত, গোষ্ঠীগত, ভাষাগত, সাংস্কৃতিক, অর্থনৈতিক কিংবা রাজনৈতিক সব ক্ষেত্রে বৈষম্যহীনভাবে নারীর অর্জনকে মর্যাদা দেয়ার দিন।

এদিনে নারীরা তাদের অধিকার আদায়ের জন্য দীর্ঘ সংগ্রামের ইতিহাসকে স্বরণ করে এবং ভবিষ্যতের পথ পরিক্রমা নির্ধারণ করে, যাতে আগামী দিনগুলো নারীর জন্য আরও গৌরবময় হয়ে ওঠে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন গণমাধ্যমে ক্রোড়পত্র প্রকাশ ও টকশোর আয়োজনসহ বিভিন্ন ব্যানার ফেস্টুন ও পোস্টারের মাধ্যমে দিবসটি সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্যোগ নেয়া হয়েছে।

গণসাক্ষরতা অভিযানের পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, একটি স্বাধীন দেশে দিন বা রাতের কোনো সময়ই একজন নারী স্বাধীনভাবে চলতে পারছে না- এমন বর্বরতা কি কোনো উন্নয়ন দিয়ে ঢাকা সম্ভব। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কেন শিক্ষার্থীরা যৌন নির্যাতনের ভয়ে থাকবে। কর্মক্ষেত্রে নারীদের ভয় আরও বেশি। তিনি বলেন, এক্ষেত্রে রাষ্ট্র ও সরকারকেই শক্ত অবস্থানে যেতে হবে। জঙ্গি নির্মূলে যেমন শক্ত অবস্থানে, তার চেয়ে বেশি শক্ত অবস্থানে যেতে হবে নারীর প্রতি সহিংসতা রোধে। রাশেদা কে চৌধুরী নারী-পুরুষের বৈষম্য দূরীকরণের ওপরও জোর দেন। তিনি বলেন, নারী ক্রিকেটারদের কী অবস্থা আর পুরুষ ক্রিকেটারদের কী অবস্থা!

বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু জানান, দেশে নারীরা এগোচ্ছে- এটি নিশ্চয়ই অহঙ্কারের। কিন্তু যৌন নির্যাতন আর ধর্ষণের ঘটনা যে প্রতি বছর লাফিয়ে বাড়ছে- সেটি কোন অহঙ্কারের? আমাদের সব অর্জন ম্লান হয়ে যাচ্ছে এমন বর্বরকাণ্ডে। তিনি নারীর প্রতি সহিংসতা রোধে সমাজের সর্বস্তরের মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অ্যাডভোকেট এলিনা খান বলেন, দেশে নারীদের কোনো নিরাপত্তা নেই। এখানে রাষ্ট্র, সরকার সমাজ চরমভাবে ব্যর্থ হচ্ছে। যেখানে নারী ধর্ষণ নির্যাতনের শিকার হবে- সেখানে শুধু প্রশাসন নয়, সংসদ সদস্যসহ প্রতিটি পর্যায়ে থাকা জনপ্রতিনিধিদেরও জবাবদিহিতার আওতায় আনতে হবে।

বিশিষ্ট মনোবিজ্ঞানী ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক জানান, নারীর প্রতি সহিংস ক্ষেত্রের মধ্যে পরিবার ও সমাজ হচ্ছে সবচেয়ে ভয়ানক। নারীরা এগিয়ে যাক, প্রতিষ্ঠিত হোক- অনেক পরিবারই চায় না। ফলে সমাজও নারীকে যথাযথভাবে দাঁড়াতে দেয় না। আর সহিংসতা নির্যাতন তো পরিবার-সমাজের মানুষরাই করছে। এজন্য পরিবার-সমাজকে নারীবান্ধব হতে হবে। নতুবা পরিবার-সমাজ থেকে সভ্য মানুষ বের হবে না।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও হাসপাতালের পরিচালক এবং বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ড. মোহিত কামাল বলেন, মানুষের মধ্যে যদি হিংস তা থাকে, বর্বরতা থাকে তাহলে নারীর প্রতি নির্যাতন বাড়বেই। গণমাধ্যম বা মামলায় যেসব ধর্ষণ-নির্যাতনের ঘটনা আসছে- বহু ঘটনা তারও আড়ালে থেকে যাচ্ছে। শত শত ঘটনা আসছে আমার কাছে, যারা দিনের পর দিন নির্যাতনের শিকার হচ্ছেন।

সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক জানান, এর প্রতিকার-প্রতিরোধ শুধু আইন দিয়ে সম্ভব নয়। তবে এটা নিশ্চিত আইনের বাস্তবায়ন হচ্ছে না। নির্যাতন মামলায় মাত্র ২ শতাংশ অপরাধীর বিচার হচ্ছে। এভাবে এমন বর্বর ঘটনা কি করে রোধ করা সম্ভব। কেন হচ্ছে, কোথায় হচ্ছে, কারা করছে- এর কোনো খোঁজ নেয়া হচ্ছে না। কোন পদ্ধতিতে এর প্রতিরোধ হবে- এ নিয়ে সংশ্লিষ্টদের কোনো মাথাব্যথা নেই। শুরুতেই সমস্যাটি বুঝতে হবে- যা এখনও নির্ণয় করা হয়নি। দ্বিতীয়ত, নারীকে যতদিন ভোগ্যপণ্য হিসেবে দেখা হবে, নারীর প্রতি দৃষ্টি পরিবর্তন না হবে- ততদিন এমন বর্বরতা কমবে না।

নারী দিবসের কর্মসূচি : মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আজ সকাল ১০টায় রাজধানীর ওসমানী মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের মূল অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে আলোচনা, সাংস্কৃতিক পরিবেশনা, ডকুমেন্টারি প্রদর্শন ও জাতীয় পর্যায়ে ৫ জন শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা দেয়া হবে।

বাংলাদেশ মহিলা পরিষদ বিকাল সাড়ে ৩টায় সংস্থার মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। বিকাল সাড়ে ৪টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সমাজতান্ত্রিক মহিলা ফোরামের উদ্যোগে নির্যাতন বিরোধী মশাল মিছিল অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে ১৬ থেকে ১৮ মার্চ দেশজুড়ে নারী উন্নয়ন মেলা আয়োজন করা হবে। এছাড়া বিভিন্ন কর্মসূচি রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানের।

পূর্ববর্তী নিবন্ধবিশ্ব নারী দিবসে গুগলের বিশেষ ডুডল
পরবর্তী নিবন্ধকরোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩৬০০