চবিতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ২৮, আটক ৬৩

দোস্ত মোহাম্মদ, চবি প্রতিনিধি :
মুজিব শতবর্ষ ও স্বাধীনতার মাসের শুরুতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে রণক্ষেত্রের রুপ নিয়ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ সময় ৬টি ককটেল বিস্ফোরণের ঘটে। সংঘর্ষে আহত হয়েছে ২৮ জন।পুলিশ আটক করেছে ৬৩ জনকে।

বৃহস্পতিবার (৫ মার্চ) দিবাগত রাত দেড়টার দিকে পূর্বশত্রুতার জের ধরে এএফ রহমান হল ও আলাওল হলে এ রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে । এতে আহত হয়েছে ২০ জন। এ ঘটনায় ৫৯ জনকে আটক করেছে পুলিশ। এর আগে বুধবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয় সোহরাওয়ার্দী, শাহ আমানত ও শাহজালাল হলের সামনে সংঘর্ষ বাধে সে সময় দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় আহত হয় ৭ জন। এ ঘটনায় ৪ জনকে আটক করেছে পুলিশ।

বিবাদমান গ্রুপ দুটি হলো শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী বিজয় গ্রুপ ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী গ্রুপ।

জানা যায়, পূর্বের ঘটনার রেশ ধরে মধ্যরাতে এএফ রহমান হল ও আলাওল হলে বিজয় গ্রুপের ওপর আক্রমণ চালায় মেয়র নাছিরের অনুসারী গ্রুপ। এ সময় এএফ রহমান হলে ব্যাপক ভাংচুর চালানো হয়। বৈদ্যুতিক বাতি ভেঙে ফেলা হয়। একপর্যায়ে ৬টি ককটেলের বিস্ফোরণ ঘটে। পরে বিজয় গ্রুপকে হটিয়ে এফ রহমান হল দখলে নেয় নাছির গ্রুপ।

এ বিষয়ে যোগাযোগ করলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা চেষ্টা করছি। ঘটনাস্থলে পুলিশ ও প্রক্টরিয়াল বডির সদস্যরা রয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এর আগে গত সোমবার (২ মার্চ)  রাতে আলাওল হলের ২৩৪ নম্বর কক্ষ নিয়ে বিজয় গ্রুপের এক কর্মীর সঙ্গে কনকর্ডের কর্মী ও সাংবাদিকতা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বোরহানুল ইসলামের ঝামেলা হয়। এর মীমাংসা করতে গেলে হিসাববিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও বিজয় গ্রুপের কর্মী আবীর হাসান তাকে চড়-থাপ্পড় দেন। এ ঘটনার জেরে গত মঙ্গলবার (৩ মার্চ) রাতে ক্যাম্পাসে ট্রেনে এলে জিরো পয়েন্টের কাছে আবীরকে পেয়ে মারধর করে বোরহান ও তার সহযোগীরা। পরবর্তীতে আবীরকে আহত অবস্থায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) পাঠানো হয়। তারি রেশ ধরে এ রক্তক্ষয়ী সংঘর্ষের রুপ নেয়।

পূর্ববর্তী নিবন্ধকরোনা প্রতিরোধে সরকারের পদক্ষেপ কী, জানতে চান হাইকোর্ট
পরবর্তী নিবন্ধমিন্নির আদালত বদলের আবেদন খারিজ