জেএসইউএসের উদ্যোগে নানা কর্মসূচীতে বিশ্ব শ্রবণ দিবস পালন

পপুলার২৪নিউজ ডেস্ক:

“জীবন শ্রবণের তরে, বধিরতা যেন তোমায় সীমিত না করে ”-এ প্রতিপাদ্যকে সামনে রেখে গত ৩ মার্চ ২০২০ নানা আয়োজনে উদযাপিত হয় বিশ্ব শ্রবণ দিবস ২০২০। স্বেচ্ছাসেবী সংগঠন যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) এবং দাতা সংস্থা সিবিএম ও সিডিডি-এর সহযোগিতায় বাস্তবায়িত ‘পিএইচআরপিবিডি’ প্রকল্পের উদ্যোগে সপ্তাহ ব্যাপি নানা কর্মসূচীর মধ্যদিয়ে দিবসটি পালন করা হচ্ছে।

এ উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩৩নং ফিরিঙ্গী বাজার ওয়ার্ডের সচিব জনাব মো: নুরুল আলম, জেএসইউএসের একাউন্টস এন্ড এডমিন অফিসার শারমীন পারভীন, পিএইচআরপিবিডি প্রকল্পের সিডিআরপি কল্লোল কান্তি দাশ, কমিউনিটি মবিলাইজার মো: রুবেল, এপেক্স বডির সভাপতি মো: মোস্তাকিমুর রহমানসহ প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের (ডিপিও) প্রায় অর্ধশত সদস্যবৃন্দ।

সভায় প্রকল্পের কমিউনিটি মবিলাইজার মো: রুবেল শ্রবণ দিবসের বিষয়ে ফ্লিপ চার্টের মাধ্যমে কানের সঠিক পরিচর্যা সম্পর্কে নানা তথ্য উপস্থাপন করেন। সিডিডি কর্তৃক প্রণীত উক্ত ফ্লিপ চার্টে কান পরিচর্যার নানা বিষয়ের উপর আলোকপাত করা হয়।

আলোচনা সভায় জনাব মো: নুরুল আলম বলেন, “কান মানব শরীরের অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। নানা সময় অসচেতনতার দরুন গুরুত্বপূর্ণ অঙ্গে সমস্যার সৃষ্টি হয়। আমাদের সকলের মধ্যে সচেতনতা সৃষ্টির মাধ্যমে এবং সঠিক পরিচর্যায় দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ কানের পরিচর্যা করা উচিত।” মানুষ যতবেশি কান সম্পর্কে সচেতন হবে তত বেশি শ্রবণ প্রতিবন্ধিতা থেকে মুক্তি পাবে বলেও তিনি মন্তব্য করেন।

জেএসইউএসের কর্মকর্তা শারমীন পারভীন বলেন, “আমাদের সামান্য সচেতনতা এবং কানের প্রতি যত্ন কোন ধরনের শ্রবণজনিত সমস্যা প্রতিরোধে ভূমিকা রাখতে পারে। তাই আমাদের সকলের সচেতন হওয়া দরকার এবং কান পরিচর্যায় যত্নশীল হওয়া উচিত।”

এখানে উল্লেখ্য, দিবস উদযাপনের অংশহিসেবে র‌্যালি ও আলোচনা সভা ছাড়াও প্রকল্পের কর্মএলাকা চসিকের ৩৩ ও ৩৪ নং ওয়ার্ডে পরিচালিত এ প্রকল্পের আওতায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বিদ্যালয়সমূহের শিক্ষক, শিক্ষিকা, শিক্ষার্থীদের অংশগ্রহণে সচেতনতামূলক সভা পরিচালনা করা হয়। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণে স্ব-সহায়ক সংগঠনসমূহেও এ কর্মসূচী বাস্তবায়িত হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে ১৪ মাস পরে নিখোজ এনজিও কর্মী রায়চরনের লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধপ্রবাসীদের এখন দেশে না ফেরার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর