ছাতকে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে হামলা : আহত ২ শ্রমিক

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের ছাতকে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলার সময় হামলার ঘটনা ঘটেছে। ভূমিখেকোরা ছাতকের সহকারি কমিশনার (ভুমি) তাপস সীল, পুলিশ ও শ্রমিকদেরকে এক ঘন্টা অবরুদ্ধ করে রাখে। হামলায় দুই শ্রমিক আহত হয়েছেন। আহতদের ছাতক হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল বুধবার সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার গোবিন্দগঞ্জ সৈঁদেরগাও ইউনিয়নের বিলপার গ্রামে এ হামলার ঘটনা ঘটে।
জানা যায়, বিলপার গ্রামের মধ্য দিয়ে জামাল খালি সরকারি খাল প্রভাহিত হয়েছে। ভুমিখেকোরা দীর্ঘদিন ধরে খাল দখল করতে মরিয়া হয়ে উঠে। খাল দখলের পক্ষে-বিপক্ষে গ্রামের মানুষ অবস্থান নেয়। খাল দখল করিতে না পেরে বিলপার জামে মসজিদের নামে সাইনবোর্ড ঝুলিয়ে দখলের জন্য অবৈধ স্থাপনা নির্মাণের কাজ শুরু করে। খালকে বাঁচাতে এবং অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে বিলপার গ্রামের মৃত হাজি আঞ্জব আলীর পুত্র আজম আলী গত ২২ জানুয়ারি ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ২৩ জানুয়ারী বিকালে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সরকারি খালের উপর মসজিদের নামে সাইনবোর্ড ঝুলানো অবৈধ স্থাপনা নির্মাণের কাজ বন্ধ করে দেয়। একদিন পরই স্থাপনার কাজ শুরু করে প্রভাবশালী চত্রু। গত সোমবার সকাল ১১টার সময় ছাতকের সহকারি কমিশনার (ভুমি) তাপস সীল ঘটনাস্থলে গিয়ে খালের উপর অবৈধভাবে নির্মাণাধীন স্থাপনার কাজ বন্ধ করেন। সহকারী কমিশনার আসার সংবাদ পেয়েই অবৈধ স্থাপনা নির্মাণকারী চক্রের সদস্যরা পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে চলে আসার পর আবারো কাজ শুরু করে ভুমিখেকোরা। খবর পেয়ে বুধবার সকালে অবৈধ নির্মাণাধীন স্থাপনা উচ্ছেদ করতে ছাতকের সহকারি কমিশনার (ভুমি) তাপস সীল ঘটনাস্থলে যান। পুলিশের উপস্থিতিতে ১৫জন শ্রমিক দিয়ে অবৈধ নির্মাণাধীন স্থাপনা উচ্ছেদের জন্য ভাঙ্গার কাজ শুরু করেন। এসময় গ্রামের মসজিদের মাইকে ঘোষণা দিয়ে আবু তাহের, জসিম উদ্দিন ও বাবুল মিয়ার নেতৃত্বে দেড় শতাধিক গ্রামবাসী দেশিও অস্ত্র নিয়ে আতর্কিত হামলা চালায়। উচ্ছেদ অভিযানের শ্রমিকদের বিভিন্ন যন্ত্রপাতি ছিনিয়ে নেয় হামলাকারীরা। উচ্ছেদ অভিযানের নেতৃত্বদানকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাতকের সহকারি কমিশনার (ভুমি) তাপস সীল, পুলিশ ও শ্রমিকদেরকে এক ঘন্টা অবরুদ্ধ করে রাখে ভূমিখেকোরা। পরে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে উদ্ধার করে। পরে অতিরিক্ত পুলিশের উপস্থিতিতে নির্মাণাধীন স্থাপনা উচ্ছেদ করা হয়। আহতদের ছাতক হাসপাতালে ভর্তি করা হয়। হামলায় অবৈধ স্থাপনা উচ্ছেদকারী শ্রমিক ছাতকের নোয়ারাই গ্রামের ফেরদৌস আহমদ (৫০), সুমন মিয়া (২৫) আহত হয়।
ছাতকের সহকারী কমিশনার (ভূমি) তাপস সীল অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে হামলার ঘটনা স্বীকার করে বলেন, বিলপারের জামাল খালি খালের অবৈধ স্থাপনা ভেঙ্গে ফেলা হয়েছে। অবৈধ স্থাপনা নির্মাণকারীদের কোন ছাড় নেই। তাদের বিরুদ্ধে আইনানুগত ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধজানুয়ারি মাসে সড়ক দুর্ঘটনায় ৪৪৫ জন নিহত
পরবর্তী নিবন্ধপ্রথম প্রতষ্ঠিার্বাষকিী উপলক্ষ্যে গ্রাহক সমাবশে শুরু করছেে পদ্মা ব্যাংক