প্রকৃতির আলো বাতাসের সাথে তাল মিলিয়ে প্রকৃত শিক্ষা গ্রহণ করতে হবে: পরিকল্পনামন্ত্রী 

সুনামগঞ্জ প্রতিনিধি : পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন শিক্ষার প্রধান ক্ষেত্র হচ্ছে পরিবার। সমাজ পরিবেশ ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে শিক্ষা গ্রহণ করতে হবে। সময়কে সম্মান দিতে হবে। সময় মেনে চলতে হবে। স্রষ্টার ছাড়া পৃথিবীতে সময়ের চেয়ে বড় শক্তি আর কিছু নেই। প্রবিত্র কোরআন শরিফেে সৃষ্টিকর্তা সময়ের শ্বপথ দিয়েছেন। পৃথিবীর সকল ধর্মীয় গ্রন্থে বার বার সময়ের গুরুত্বের ব্যাপারে উল্লেখ আছে। কাজেই শিক্ষা জীবনে সময়কে মুল্যায়ন অপরিসীম। আমি জীবন থেকে শিখেছি সময়কে কখনও অবহেলা করতে নেই। পৃথিবীর সকল গুণী ব্যক্তিদের জীবনি থেকে সময় সম্পর্কে শেখার আছে। বাংলাদেশের রাষ্ট্রনায়ক বঙ্গকন্যা শেখ হাসিনা সময় সম্পর্কে খুবই সচেতন। তিনি কোনো মিটিংয়ে এক মিনিটও দেরি করেন না। তাঁর কাছ থেকে নতুন প্রজন্মকে শিখতে হবে।
মন্ত্রী বলেন, অহেতুক শক্তি, সম্পদ ব্যয় করা বা বিলাসিতা পরিহার করতে হবে। বাহুল্য আমাদের লুটেপুটে খাচ্ছে। যা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। সময়কে ভাগ করে পড়াশুনা করতে হবে। পড়াশোনার জন্য মরে গেলে চলবে না। প্রকৃতির আলো বাতাসের সাথে তাল মিলিয়ে প্রকৃত শিক্ষা গ্রহণ করতে হবে। শিক্ষাগ্রহণ মানে এ প্লাস অর্জন নয়। প্রয়োজনীয় জ্ঞান অর্জন করে মেধাকে বিকশিত করতে পারলেই হল। তাই এ ব্যাপারে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের সচেতন হওয়ার আহ্বান জানান মন্ত্রী। শুক্রবার সকালে সুনামগঞ্জের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদের সভাপতিত্বে পরিকল্পনা মন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্য আরে বলেন, সম্মান করা যাবে তবে ভয় করা যাবে না। ভয় করার কোনো কারণ নেই। এদেশ থেকে, পাকিস্তানী, ব্রিটিশ, মোঘন, সেন, পাল, পাঠানরা চলে গেছে। এদেশ এখন আমরা পরিচালনা করছি। উন্নয়নের মহাসড়কে আমরা অবস্থান করছি। আমাদের আয় বেড়েছে। অসংখ্য স্কুল কলেজ প্রতিষ্ঠা করছি। সুরঙ্গ দিয়ে ট্রানেল তৈরি করে সমুদ্রের নিচ দিয়ে যাতায়াতের ব্যবস্থা করছি। মহাকাশে আমাদের উপগ্রহ ঘুরছে। যা দিয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। পদ্মার ২ নং সেতুর কাজ প্রায় শেষের পথে। পাবনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছি। যা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে।
ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা। আমাদের হাওরে বাওরে বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে। আমরা পরিস্কার পানির জন্য হাজার হাজার টিউবওয়েল স্থাপন করছি। বিদ্যালয়ে বিনা টাকায় বই দিচ্ছি, শিক্ষার্থীদের দুপুরের খাবারের ব্যবস্থা করেছি। সুনামগঞ্জে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয় স্থাপন করছি। মন উদার করে কাজ বাস্তবায়নে সহযোগিতার আহ্বান জানান মন্ত্রী।
বিদ্যালয়ের সহকারি শিক্ষক ঝলক রঞ্জন তালুকদারের সঞ্চারনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিরোধী দলীয় হুইফ সুনামগঞ্জ -৪ আসনের সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ, সিলেট সুনামগঞ্জ মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য অ্যাড. শামীমা শাহরিয়ার, পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহাঙ্গীর আলম, স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফয়জুর রহমান প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধমিয়ানমারসহ ৬ দেশের বিরুদ্ধে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা
পরবর্তী নিবন্ধচীন থেকে দেশের পথে ৩১৪ বাংলাদেশি