‘বাউল গানে দোষ নেই, কিন্তু ব্যক্তি অপরাধ করলে ব্যবস্থা’

পপুলার২৪নিউজ প্রতিবেদক:বাউল গানের কোনো দোষ নেই, কিন্তু বাউল গান যারা করে সেই ব্যক্তিবিশেষ অপরাধের সঙ্গে সম্পৃক্ত হলে আইনে যে ব্যবস্থা রয়েছে সেটা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার  জাতীয় সংসদের অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাসদের সভাপতি হাসানুল হক ইনুর এক সম্পূরক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী এ কথা বলেন। অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রধানমন্ত্রী বলেন, বাউল গানকে বিশ্ব ঐতিহ্য হিসেবে তুলে ধরতে আমরা উদ্যোগ নিয়েছি, সেটা আমরা অর্জন করেছি। বাউল গানের তো কোনো দোষ নেই। কিন্তু বাউল গান যারা করে বা ব্যক্তিবিশেষ যদি কোনো অপরাধে সম্পৃক্ত হয়, তাহলে আইন তার আপন গতিতে চলবে। আইনে যে ব্যবস্থা রয়েছে সেটা নেবে। এটার সঙ্গে গানের সম্পৃক্ততা নেই।

শেখ হাসিনা আরও বলেন, প্রশ্নকর্তা কি এমন কোনো গ্যারান্টি দিতে পারবেন- বাউল গান করছেন বলেই ওই শিল্পী কোনো অপরাধে জড়িত নন। নিশ্চয়ই তিনি এমন কোনো অপরাধ করেছেন, যার জন্য তার বিরুদ্ধে এমন আইনি পদক্ষেপ নেয়া হয়েছে। এখন সরকার বাউল গানকে বিশ্ব ঐতিহ্য করার জন্য উদ্যোগ নিচ্ছে। তাই অনুরোধ করব, বাউল গানে সম্পৃক্তরা যেন এমন কোনো কাজ না করেন, যাতে বিশ্ব ঐতিহ্য বাউল গান প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে।

এর আগে রাজবাড়ীর পাংশার বাউল সম্প্রদায়ের চুল কেটে দেয়ার ঘটনা প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, পঁচাত্তর-পরবর্তী সামরিক শাসকদের মতো এখনও যদি চুল কেটে দেয়ার মতো কোনো অপরাধের ঘটনা ঘটে, তাহলে সরকার সেটা দেখবে। কারণ অহেতুক চুল কাটা বা বাউলদের প্রতি যেকোনো প্রতিবন্ধকতা সৃষ্টি গ্রহণযোগ্য নয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কেউ যদি কিছু করে থাকে, অপরাধ যদি করে, আমরা দেখবো এবং যথাযথ ব্যবস্থা নেবো। অহেতুক কারো চুলকাটা বা গানে প্রতিবন্ধকতা সৃষ্টি করা এটা মোটেই গ্রহণযোগ্য না। কুষ্টিয়ায় বাউলের ওই জায়গায় উন্নয়ন আওয়ামী লীগ সরকারই করে দিয়েছে। সেখানেও বাধা পেয়েছি। সংস্কৃতি প্রতিমন্ত্রী ছিল ওবায়দুল কাদের। প্রথমবার করতে গেলাম, তখন অনেকেই বাধা দিয়েছে। ঝুঁপড়ি, টুপির করে তারা ওভাবেই থাকবে। পরে সুন্দর করে ঘর করে দেওয়া হয়েছে বাউল গানের ঐতিহ্য রক্ষা করার জন্য। সে কারণে তো বাউল গান বিশ্ব ঐতিহ্যে স্থান পেয়েছে।

পূর্ববর্তী নিবন্ধই-পাসপোর্ট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধশুক্রবার খুলনায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী বীমা মেলা