হাতিরঝিলে কোনো অবৈধ স্থাপনা থাকবে না: গণপূর্তমন্ত্রী

হাতিরঝিলের অনুমোদিত নকশার বাইরে কোনো অবৈধ স্থাপনা থাকবে না। থাকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে অবৈধভাবে হাতিরঝিলে নির্মিত বহুল আলোচিত বিজিএমইএ’র ভবন ভাঙার কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দৃষ্টিনন্দন হাতিরঝিলে অবৈধভাবে গড়ে তোলা বিজিএমইএ ভবন ভাঙা শুরু হয়েছে। দেশের পরিবেশ ও রাষ্ট্রের সুরক্ষার লক্ষ্যে এটি করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, হাতিরঝিলে পানিতে এখন আর খারাপ গন্ধ নেই। তারপরও আমরা পানি নিষ্কাশন ও পরিষ্কারের জন্য অস্ট্রেলিয়া থেকে যন্ত্র নিয়ে এসেছি।প্রতিদিনই পানি পরীক্ষা করা হবে এবং পানি যাতে সুন্দর থাকে সেই ব্যবস্থা করা হবে। হাতিরঝিলে পানি থেকে কোনোরকম দুর্গন্ধ বের হবে না

তিনি বলেন, হাতিরঝিলে অনুমোদিত স্থাপনার বাইরে কোনো অবৈধ স্থাপনা থাকবে না। একটি একটি করে সবগুলো দখলমুক্ত করা হবে। হাতিরঝিল প্রকল্পের মধ্যে শুধু বিজিএমইএ ভবন না, যত অবৈধ স্থাপনা আছে সবগুলো অপসারণ করা হবে। আমরা চাই হাতিরঝিলে পানির গতি বৃদ্ধি পাক, সুন্দর ঢাকা গড়ে উঠুক।

শ ম রেজাউল করিম বলেন, বিজিএমইএ ভবন ভাঙতে প্রথমে ডিনামাইটেরর ব্যবহারের চিন্তা করা হয়েছিল। তবে পরিবেশের কথা আর এ ভবনটির পাশে থাকা পাঁচ তারকা হোটেলের বিষয়টি মাথায় নিয়ে ডিনামাইট ব্যবহারের চিন্তা থেকে সরে এসেছি আমরা। এখন যান্ত্রিকভাবে ভবনটি ভাঙার কাজ পরিচালিত হবে। এছাড়া আমাদের দুটি টিম তাদের কাজ দেখভাল করবে। ছয় মাসের মধ্যেই তাদের কাজ শেষ করতে হবে।

মন্ত্রী আরও জানান, ভবন ভাঙার কার্যক্রম পরিচালনা এবং দুর্ঘটনা মোকাবিলায় বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্বয়ে দুটি টিম গঠন করা হয়েছে। যারা বিজিএমইএ ভবন ভাঙার কাজ সার্বক্ষণিক মনিটরিং করবেন। ভবনটি ভাঙার কাজে নিয়োজিত আছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স ফোর স্টার এন্টারপ্রাইজ। ভবনটি ভাঙতে তাদের সময় লাগবে ছয় মাস।

পূর্ববর্তী নিবন্ধঢাবিতে ৪ শিক্ষার্থীকে রাতভর নির্যাতন: প্রতিবাদ মিছিলের ডাক ভিপি নুরের
পরবর্তী নিবন্ধগণতন্ত্র সূচকে ৮ ধাপ অগ্রগতি বাংলাদেশের