আ’লীগ সরকারের আমলে দেশে অভাবনীয় উন্নয়ন হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

আওয়ামী লীগ সরকারের গত ১০ বছরের আমলে দেশে অভাবনীয় উন্নয়ন হয়েছে বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, আমাদের দেশ উন্নয়নের দিক দিয়ে ভালো করছে, আমাদের আরও ভালো করতে হবে।

শনিবার  বিকেলে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে প্রতিভা বিকাশ বাংলাদেশের উদ্যোগে আয়োজিত ‘আবু আহম্মদ আব্দুল হাফিজ-সৈয়দা শাহার বানু চৌধুরী শিক্ষাবৃত্তি ও সিলেট গৌরব-২০২০’ সম্মাননা প্রদান অনুষ্ঠানে ড. মোমেন এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত দশ বছরে আমাদের অভাবনীয় উন্নয়ন অর্জন হয়েছে। কয়েক বছর ধরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর মধ্যে বাংলাদেশের জিডিপি সর্বোচ্চ। আমাদের পথচলা এখনো শেষ হয়নি। আমাদের দেশে এখনো কয়েক কোটি লোক দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে। বর্তমান ক্ষমতাসীন দল আগামীতে সেটিকে আরও কমিয়ে আনতে কাজ করছে।

ড. মোমেন বলেন, আমি প্রধানমন্ত্রীকে আহ্বান জানিয়েছি, তিনি যেন বাংলাদেশে শিক্ষা ঋণ চালু করেন। বাইরের অনেক দেশেই শিক্ষা ঋণ দিয়ে থাকে। এ ধরনের ঋণ দিলে অভিভাবকরা অনেকেই অর্থ সংগ্রহে দুর্নীতি করবেন না। তাছাড়া ছাত্ররা ঋণ নিলে তার প্রতি দায়বদ্ধতা সৃষ্টি হবে। শিক্ষা শেষে কর্ম জীবনে গিয়ে তারা এ ঋণ শোধ করে দেবে।

এই শিক্ষাবৃত্তি এবং সম্মাননা সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের মা-বাবার নামের ওপর চালু। অনুষ্ঠানে সিলেটের ১৩ গুণী ব্যক্তিত্বকে ‘সিলেট গৌরব’ সম্মাননা দেয়া হয়।

সম্মাননাপ্রাপ্তরা হলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শামস-উল ইসলাম, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আরিফুর রহমান অপু, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহিবুর রহমান, বিআরটিসির চেয়ারম্যান মো. এহছানে এলাহী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবিরুল ইজদানি খান, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব জহুরুল ইসলাম রোহেল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আমীন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অতিরিক্ত সচিব মো. শফিউল হক এবং রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুকুজ্জামান।

momen

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইনাম আহমেদ চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিভা বিকাশ বাংলাদেশের সভাপতি এএসএ মুইজ (সুজন)। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাকিয়া চৌধুরী।

প্রয়াত আবু আহম্মদ আব্দুল হাফিজ-সৈয়দা শাহার বানু চৌধুরী দম্পতির ঘরে জন্ম নেয় সাত পুত্র ও ছয় কন্যা। শনিবারের অনুষ্ঠানে মুহিত-মোমেনসহ চার পুত্র ও তিন কন্যা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধস্বর্ণের ভরি ৬০ হাজার ছাড়াল
পরবর্তী নিবন্ধসাউথ বাংলা ব্যাংকের নতুন ডিএমডি আলতাফ হোসেন ভুঁইয়া