নাশকতার পরিকল্পনা করছিল হুজির গ্রেফতার সদস্যরা: সিটিটিসি

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

রাজধানীর বাড্ডার সাতারকুল থেকে গ্রেফতার হরকাতুল জিহাদ (হুজি) বাংলাদেশের ছয় সদস্য বড় ধরনের নাশকতার পরিকল্পনা করছিল বলে জানিয়েছেন ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান, ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম। শুক্রবার (২৭ ডিসেম্বর) রাজধানীর মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।
তিনি বলেন, ‘সংগঠনের পরিকল্পনার অংশ হিসেবে সাতারকুল এলাকায় তারা মিলিত হয়েছিল। তারা হুজির সক্রিয় সদস্য। কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে থাকা ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার নেতা মো. উজ্জল রতনের নির্দেশে সংগঠনকে শক্তিশালী ও কারাগারে আটক সদস্যদের জামিনের জন্য অর্থ সংগ্রহের উদ্দেশ্যে তারা ঢাকা শহরে কোনও গুরুত্বপূর্ণ স্থাপনায় ধ্বংসাত্মক কার্যকলাপসহ বড় ধরনের নাশকতা সংগঠনের পরিকল্পনায় সাতারকুলে একত্রিত হয়েছিল। এর আগে দেশের বিভিন্ন স্থানে কয়েকটি ডাকাতির ঘটনায় তারা জড়িত ছিল। এই গ্রুপের ১২ জন সদস্য গত ৪ মার্চ অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেফতার হওয়ার পর নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করে। তাদের বর্তমান দলনেতা বিল্লাল হোসেন।’
মনিরুল ইসলাম বলেন, ‘২০১৬ সালে হলি আর্টিজান বেকারি হামলার পর ২০১৭ সালে আমরা দেশব্যাপী অভিযান পরিচালনা করে অনেক জঙ্গি আস্তানা ধ্বংস করেছি। গ্রেফতার করা হয়েছে অনেককে। এখন আর জঙ্গিদের এ রকম হামলার সক্ষমতা নেই। হুজি সাংগঠনিকভাবে অতি দুর্বল হয়ে পড়েছে। তাদের ডাকাতির গ্রুপটির দুই একজন এখনও বাইরে আছে। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে।’
প্রসঙ্গত, এর আগে বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর বাড্ডা থেকে হুজির ছয় সদস্যকে গ্রেফতার করে সিটিটিসি)। এ সময় তাদের কাছ থেকে ১০০ এমএল ক্লোরোফর্ম, একটি ছুরি ও একটি খেলনা পিস্তল উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা হলো, মো. বিল্লাল হোসেন (২৫), নুর আলম (২৮), মো. রফিকুল ইসলাম (২৯), আবুল মিয়া (৩৫), আব্দুর রহমান (৩০) ও আকতার হোসেন (৩৪)। তাদের বিরুদ্ধে বাড্ডা থানায় মামলা হয়েছে।
হকি স্টেডিয়ামে অপরাধবিষয়ক সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) ও সিটিটিসির মধ্যে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ক্র্যাবের সভাপতি আবুল খায়ের ও সাধারণ সম্পাদক দীপু সারোয়ার।

পূর্ববর্তী নিবন্ধসারাদেশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে বাড়বে শীতের তীব্রতা
পরবর্তী নিবন্ধআ.লীগ প্রার্থী হারলেও তেমন ক্ষতি নেই: কাদের