বিকালে বৃষ্টির সম্ভাবনা, বাড়বে শীতের দাপট

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃহস্পতিবার বিকাল থেকে সারাদেশে কুয়াশা আর মেঘলা আকাশের সঙ্গে গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সেই সঙ্গে আগামীকাল শুক্রবার থেকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ৪ থেকে ৫ দিন এই শৈত্যপ্রবাহ থাকবে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. আব্দুল মান্নান জানান, কাল সারাদেশে আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে, বৃষ্টিও হতে পারে। রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, আজ তাপমাত্রা কিছুটা বাড়লেও শীতের দাপট খুব বেশি কমবে না। কারণ, সকাল থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে, বিকাল থেকে ঝিরিঝিরি বৃষ্টি হতে পারে। এতে শীতের অনুভূতি বাড়তে পারে।

তিনি বলেন, ‘উত্তরাঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ শৈত্যপ্রবাহ ১৫ জানুয়ারি পর্যন্ত থাকতে পরে। আজ দুপুরের পর থেকে ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা বৃষ্টি কিংবা গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া ঢাকার দু-এক জায়গায়ও বৃষ্টি হতে পারে। থাকতে পারে আরও দু-তিনদিন। এসময় শৈত্যপ্রবাহ না থাকলেও শীতের তীব্রতা থাকবে। ঘন কুয়াশাও পড়তে পারে।’

তিনি আরও বলেন, ‘আজ সকাল ৯ টা ১৩ মিনিটে থেকে ঢাকা থেকে সূর্য গ্রহণ শুরু হয়েছে। চলবে দুপুর ১২টা ৫ মিনিট পর্যন্ত। ভারত ও দুবাইয়ের মতো বাংলাদেশ থেকেও সূর্য গ্রহণ দেখা যাচ্ছে। তবে মেঘলা আকাশ থাকায় খুব একটা দেখা সম্ভব হচ্ছে না।’

এদিকে, শীতের তীব্রতায় বোরো ধানের বীজতলা ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। ঠান্ডা আরও কয়েকদিন অব্যাহত থাকলে বীজতলা ‘কোল্ড স্ট্রোকে’ বিনষ্টের দুশ্চিন্তা করছেন তারা। এছাড়া যারা আলু ও সরিষার আবাদ করেছেন তারাও চারা নষ্টের আশঙ্কা করছেন।

উত্তরাঞ্চলের কৃষকরা বলেন, অনেক আশা নিয়ে বরো ধানের বীজ রোপণ করেছেন তারা। ঘন কুয়াশা আর তীব্র শীতের কারণে বীজতলা নষ্ট হয়ে যেতে পারে। এতে তাদের অনেক ক্ষতি হয়ে যেতে পারে।

 

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী লীগের আবেদনপত্র বিতরণ শুরু
পরবর্তী নিবন্ধছুরি হাতে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কর্মী সিফাতের ছবি ভাইরাল